ব্যবসা করতে চান? ১ কোটি ৮০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে WhatsApp!

অনুদানের এই টাকা পেতে আজই আবেদন করুন! জেনে নিন কোথায়, কী ভাবে আবেদন করতে হবে... 

Sudip Dey | Updated: Feb 2, 2019, 04:01 PM IST
ব্যবসা করতে চান? ১ কোটি ৮০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে WhatsApp!

নিজস্ব প্রতিবেদন: আপনি কি ব্যবসা শুরু করতে চান? আপনার নতুন ব্যবসায়িক পরিকল্পনা কাজে লাগিয়ে দেশে নতুন কর্মসংস্থানের সুযোগ করে দিতে চান? তাহলে এই পরিকল্পনায়, এই উদ্যোগে আপনার পাশে দাঁড়াবে WhatsApp। আপনার ‘ব্যবসা-বুদ্ধি’, উদ্যোগের অভিনবত্ব পছন্দ হলে আপনাকে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা অনুদান দেবে WhatsApp!

একটি সমীক্ষার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ভারতের মোট ব্যবসায়ীদের মধ্যে ৮৪ শতাংশই ছোট বা মাঝারি মাপের ব্যবসার সঙ্গে যুক্ত। এই রিপোর্টের দাবি, দেশের প্রায় ৮০ শতাংশ ব্যবসায়ীর ব্যবসা বাড়ছে WhatsApp-এর মাধ্যমে।

আরও পড়ুন: ফের এক ঝাঁক আকর্ষণীয় অফার নিয়ে হাজির Jio!

সম্প্রতি ভারত সরকারের ‘স্টার্ট-আপ ইন্ডিয়া’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে WhatsApp। একটি বিবৃতি দিয়ে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও নতুন ব্যবসায়িক উদ্যোগের ভাবনার সৃজনশীলতা, তার মডেল, পরিকাঠামো বিবেচনা করে দেশের সেরা ৫টি স্টার্ট-আপ সংস্থাকে ২ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মূদ্রায় প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা অনুদান দেবে WhatsApp! সংস্থার নতুন এই উদ্যোগের নাম ‘স্টার্ট-আপ ইন্ডিয়া চ্যালেঞ্জ’। এই ‘স্টার্ট-আপ ইন্ডিয়া চ্যালেঞ্জ’-এ মার্কেটিং, ফুড অ্যান্ড বেভারেজ, ফ্যাশন, ট্রান্সপোর্টেশন, অ্যানালিটিক্স ইত্যাদি নানা ধরনের উদ্যোগই এই অনুদানের অর্থ পেতে পারেন।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অনুদানের এই অর্থ পেতে হলে WhatsApp-এ আবেদন জানাতে হবে। সেই সঙ্গে নিজের ব্যবসার মডেল, পরিকল্পনা সম্পর্কে জানাতে হবে। আবেদনকারীর ব্যবসায়িক উদ্যোগের ভাবনার সৃজনশীলতা, তার মডেল পছন্দ হলেই পেয়ে যাবেন অনুদানের টাকা। তবে হ্যাঁ, অনুদান পেতে হলে নিজের ব্যবসায়িক উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জানিয়ে ১০ মার্চের মধ্যে আবেদন জানাতে হবে।