Whatsapp Features: গ্রাহকদের জন্য রইল সুখবর, জেনে নিন কী

এবার থেকে গ্রাহকরা  WhatsApp Web-ও টেক্টট টাইপ করার সময় সাজেশানে স্টিকার পাবেন। 

Updated By: Nov 2, 2021, 07:30 PM IST
Whatsapp Features: গ্রাহকদের জন্য রইল সুখবর, জেনে নিন কী

নিজস্ব প্রতিবেদন:  WhatsApp-র গ্রাহকদের জন্য আরও একটি সুখবর। WhatsApp মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ  আরও একটি নতুন ফিচার আনতে চলেছে। WhatsApp-এ ‘ডিলিট ফর এভরিওয়ান’- এর সময়ের মেয়াদ বাড়ানোর জন্য কাজ শুরু করেছে। WhatsApp-র গ্রাহকরা এবার WhatsApp Web থেকেও ছবি এডিট, প্রিভিউ লিঙ্ক করতে পারবেন। এবার থেকে গ্রাহকরা  WhatsApp Web-ও টেক্টট টাইপ করার সময় সাজেশানে স্টিকার পাবেন। 

সম্প্রতি একটি রিপোর্টে এমনটাই শোনা গিয়েছে। এর পাশাপাশি আর একটি প্রতিবেদন মারফৎ জানা গিয়েছে যে, ফেসবুক (Meeta) অধিকৃত মেসেহিং অ্যাপ হোয়াটসঅ্যাপের তরফে একটি নতুন ভিডিয়ো প্লেব্যাক ইন্টারফেসের রোল আউট শুরু হয়েছে আইওএস ভার্সানে। এর মাধ্যমে ইনস্টাগ্রাম, ইউটিউব এবং এ জাতীয় আরও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ভিডিয়ো নিয়ে কাজ হবে। WhatsApp-র কতৃপক্ষ থেকে জানান হয়েছে, WhatsApp (your search) গ্রাহকের সার্চ লিস্ট দেখতে পারবে না এবং গ্রাহকের গোপনীয়তা রক্ষা করা তাদের দায়িত্ব। 

প্রসঙ্গত উল্লেখ্য, চার বছর আগে ২০১৭ সালে মেসেজ ডিলিট করার জন্য ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচার চালু করেছিল হোয়াটসঅ্যাপ সংস্থা। প্রাথমিক ভাবে এই ফিচারের জন্য সাত মিনিট সময়সীমা ছিল। কয়েকমাস পরে এই সময়সীমা বাড়িয়ে এক ঘণ্টার বেশি করা হয়। শোনা যাচ্ছে, এবার ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের ক্ষেত্রে সময়সীমা আরও বাড়ানো হবে। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo জানিয়েছে, হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বিটা ভার্সান ভি২.২১.২৩.১- র ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সময়সীমা সম্ভবত বাড়ানো হবে।

সূত্রের খবর, এবার indefinite পিরিয়ড বা অনির্দিষ্ট সময়ের জন্য এই ফিচার আপডেট করা হবে। ২০১৮ সালে এই সময়সীমা ছিল ৪০৯৬ সেকেন্ডের। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo জানিয়েছে, আপাতত এই ফিচার নিয়ে কাজকর্ম চালু হয়েছে। অর্থাৎ ডেভেলপিং পর্যায়ে রয়েছে এই ফিচার। কবে হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করার এই নতুন ফিচার লঞ্চ হবে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

এই ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সাহায্যে ইউজাররা হোয়াটসঅ্যাপের যেকোনও গ্রুপ বা ব্যক্তিগত চ্যাটে ভুল করে পাঠিয়ে ফেলে মেসেজ ওই নির্দিষ্ট ইউজার দেখার আগেই মুছে ফেলতে পারেন। এই প্রসঙ্গে উল্লেখ্য, মেসেজ ডিলিট হয়ে গেলে সেই জায়গায় একটি নোটিফিকেশন আসবে। আর সেখানে লেখা থাকবে যে হোয়াটসঅ্যাপ মেসেজটি সফলভাবে ডিলিট হয়ে গিয়েছে। এই ‘ডিলিট ফর এভরিওয়ান’ ছাড়াও হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের জন্য রয়েছে আরও একটি ফিচার। তাকে বলা হয়ে ‘ডিলিট ফর মি’। এক্ষেত্রে যে ইউজার মেসেজ পাঠাচ্ছেন শুধু তার জন্যই মেসেজ ডিলিটের অপশন রয়েছে। 

WABetaInfo উল্লেখ করেছে যে iOS-এ WhatsApp একটি নতুন ভিডিও প্লেব্যাক ইন্টারফেস পাচ্ছে। এটি ব্যবহারকারীদের বিরতি দিতে, পূর্ণস্ক্রীনে ভিডিও চালাতে, বা ছবিতে-ছবিতে-ছবি উইন্ডো বন্ধ করতে দেয়৷ অ্যাপটির v2.21.220.15-এ কিছু iOS বিটা পরীক্ষক এই কার্যকারিতা পেতে শুরু করেছে বলে জানা গেছে। এটি গত মাসের শেষের দিকে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি বিটা সংস্করণে চালু করা হয়েছিল। অধিকন্তু, ট্র্যাকার রিপোর্ট করেছে যে কিছু iOS বিটা পরীক্ষক হোয়াটসঅ্যাপে YouTube ভিডিও চালানোর পদ্ধতিতে পরিবর্তন লক্ষ্য করতে পারে। এই ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে ফুলস্ক্রিন মোডে প্রদর্শিত হবে৷

এদিকে আবার হোয়াটসঅ্যাপ পেমেন্ট পদ্ধতিতে যুক্ত হয়েছে ক্যাশব্যাকের পরিষেবা। এই ফিচারের মাধ্যনে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠালে ৫১ টাকা ক্যাশব্যাক পাবেন গ্রাহকরা। কেবলমাত্র অ্যানড্রয়েড বিটা ভার্সানেই সেই ফিচার পাওয়া যাবে।
 

.