ভারতে কবে আসছে 5G? জেনে নিন

ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে এগিয়ে যেতে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছরের শুরুতেই দেশজুড়ে 5G নেটওয়ার্ক চালু করতে চাইছে মোদি সরকার। কিন্তু বর্তমান পরিকাঠামো নিয়ে তার বাস্তবায়ন কত দূর সম্ভব তাই নিয়ে সন্দিহান টেলিকম কর্তারা।

Updated By: Jun 3, 2019, 02:34 PM IST
ভারতে কবে আসছে 5G? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন : ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে এগিয়ে যেতে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছরের শুরুতেই দেশজুড়ে 5G নেটওয়ার্ক চালু করতে চাইছে মোদী সরকার। কিন্তু বর্তমান পরিকাঠামো নিয়ে তার বাস্তবায়ন কত দূর সম্ভব তাই নিয়ে সন্দিহান টেলিকম কর্তারা।

The Tower and Infrastructure Providers Association(Taipa) -এর মূখ্য সচিব তিলকরাজ দত্তর মতে প্রচুর পরিমাণ টাওয়ার এবং অপটিকাল ফাইবার তারের মাধ্যমে নেটওয়ার্কের ঘনত্ব বৃদ্ধি করতে পারলে তবেই দেশে 5G -এর সাফল্য সম্ভব। 

বিশেষজ্ঞদের মতে ফাইবারভিত্তিক নেটওয়ার্কের দিক থেকে এখনও যথেষ্ট পিছিয়ে ভারত। 5G নেটওয়ার্ক সুষ্ঠুভাবে চালু করতে হলে বছরে দশ কোটি কিলোমিটার হারে অপটিকাল ফাইবার বসানো প্রয়োজন। কিন্তু সেখানে বর্তমানে বছরে মাত্র আড়াই কোটি কিলোমিটার ফাইবার বসানো হচ্ছে। আর তাই নিয়েই কপালে চিন্তার ভাঁজ টেলিকম কর্তাদের। 
আরও পড়ুন: যৌনতার বিষয়ে এই প্রশ্নগুলি Google-এ সবচেয়ে বেশি জানতে চাওয়া হয়

তবে, দ্রুতগতির নেটওয়ার্কের প্রয়োজনীয়তাকে গুরুত্ব সহকারে দেখছে সরকার। দেশজুড়ে বর্তমানে দেড় কোটি কিলোমিটার অপটিকাল ফাইবার আছে। ২০২২ সালের মধ্যে বর্তমানের তুলনায় প্রায় পাঁচ গুণ বেশি, অর্থাত্ সাড়ে সাত কোটি কিলোমিটার অপটিকাল ফাইবারের নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে টেলিকম মন্ত্রক। একই সঙ্গে রয়েছে ৬০ শতাংশ টাওয়ারকে এই নেটওয়ার্কে যুক্ত করার লক্ষ্য। বর্তমানে দেশের মাত্র ২২ শতাংশ টাওয়ার যুক্ত ফাইবার নেটওয়ার্কে। সেখানে প্রতিবেশী দেশ চিনের ৮০ শতাংশ টাওয়ার যুক্ত ফাইবার নেটওয়ার্কে।

আরও পড়ুন: বিশ্বে সবচেয়ে বেশি চাহিদা ভারতীয় পর্ন ছবির!

অন্যদিকে, এই খারাপ সময়েও আশার আলো দেখছে ভারত সঞ্চার নিগম লিমিটেড। নিজেদের আট লক্ষ কিলোমিটারের ফাইবার নেটওয়ার্ক বিএসএনএল লিজ দিতে চাইছে অন্য কোম্পানিদের। 

মোদী সরকার গত বছরের শেষে ন্যাশানাল ফাইবার অথোরিটি গঠন করার সিদ্ধান্ত নিলেও সেই ব্যাপারে এখনও কাজ এগোয়নি। সব মিলিয়ে ২০২২ -এর আগে দেশজুড়ে 5G চালু হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করছেন টেলিকম কর্তারা। 

.