কোথা থেকে পাবেন অক্সিজেন? খোঁজ দেবে R.G Kar হাসপাতালের জুনিয়র ডাক্তারের তৈরি অ্যাপ

আপনি অ্যাপটায় ঢুকে নিজের লোকেশন সিলেক্ট করলেই আপনার কাছাকাছি কোথা থেকে পরিষেবা পেতে পারেন, জেনে যাবেন। 

Updated By: May 6, 2021, 02:18 PM IST
কোথা থেকে পাবেন অক্সিজেন? খোঁজ দেবে R.G Kar হাসপাতালের জুনিয়র ডাক্তারের তৈরি অ্যাপ

নিজস্ব প্রতিবেদন: রাজনৈতিক মহল থেকে ছুটে এসে কে বা কারা মানুষের পাশে দাঁড়াবেন, সেই অঙ্কের হিসেব কষার আগেই একদল নতুন প্রজন্ম কোভিড আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছেন। মানুষের পাশে দাঁড়ানোর জন্য মাধ্যম হয়ে দাঁড়িয়েছে শুধুমাত্র সোশ্যাল মিডিয়া। কিন্তু এক্ষেত্রে বেশ কিছু সমস্যা সামনে এসেছে। ভুঁয়ো ফোন নম্বরের বন্যা বয়ে চলেছে সোশ্যাল মিডিয়া জুড়ে। কিছু ফোন নম্বর বলছে অক্সিজেন জোগাড় করে দেবে, কেউ আবার বেড। কেউ আবার দিচ্ছে ডাক্তারের খোঁজ। কিন্তু বেশকিছু ক্ষেত্রে একাধিক নম্বর দেখা গিয়েছে ভুয়ো। এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য এগিয়ে এসেছে আর জি কর হাসপাতালের কিছু জুনিয়র ডাক্তার। 

Zee 24 Ghanta-কে ডাঃ মৃণময় দাস বলেন, 'বেশ কিছুদিন ধরে গ্রামের মানুষ আমাকে ফোন করে অক্সিজেনের খোঁজ ও হাসপাতালে বেডের খোঁজ করছিলেন। পাশাপাশি আমার বেশ কিছু সহপাঠীদের কাছেও আসছিল ফোন, তাঁদের একটাই প্রশ্ন মুমূর্ষরোগীকে নিয়ে কোথায় যাব? তখন আমিই সিদ্ধান্ত নিই, এমন একটা প্ল্যাটফর্ম তৈরি করতে হবে, যেখানে সঠিক যাচাই করা ফোন নম্বর এক ক্লিকেই পেয়ে যাওয়া যাবে। মুমূর্ষ রোগীদের নিয়ে কোথায় যাবেন, কে সাহায্য করবেন, সেই হয়রানিতে যেন না পড়তে হয়। 

 ডাঃ মৃণময় বলেন,  'এরপর একটি অ্যাপ তৈরি করি আমি। অ্যাপ তৈরির কৌশল আমার জানা। ডাক্তারি পড়ার পাশাপাশি অ্যাপ তৈরি আমার হবি। আর সেই হবিকে কাজে লাগিয়ে মানুষের সাহায্য করতে চেয়েছি। তবে আমার সঙ্গে সাহায্যের হাত বাড়িয়েছেন আমার সহপাঠীরা'। 

তিনি আরও বলেন, ''আমি চেয়েছিলাম এমন কোনও প্ল্যাটফর্ম হবে, যেখানে এলাকাভিত্তিক পাওয়া যাবে ইনফরমেশন। সবাই সাহায্যের জন্য এগিয়ে এসেছে ঠিকই কিন্তু ছড়িয়ে ছিটিয়ে আছে। সেটাকে এক জায়গায় করতে হবে। এটা সম্ভব শুধুমাত্র অ্যাপের মাধ্যমে''। 

"যে ফোন নম্বরগুলো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, সেখানে ফোন করে তাঁর সত্যতা যাচাই করে, সেটি অ্যাপে তোলা হচ্ছে। কিন্তু কয়েকজনের পক্ষে সেটি সম্ভব নয়। বিভিন্ন জায়গা থেকে যদি কোনও স্বেচ্ছাসেবক সাহায্য করে তবে সম্ভব হবে। কারণ, কোন এলাকায় কী আছে তা জানা সম্ভব নয় আমাদের। প্রচার চালানোর পর সাহায্যের হাত বাড়িয়ে দেন অনেকে। প্রথমে ১০ জন মিলে কাজ শুরু করি। কিন্তু এখন ২৫০ ছাড়িয়ে গিয়েছে ভলেন্টিয়ার সংখ্যা "। 

এই অ্যাপের জন্য বানানো হয়েছে ডেটাবেস। যার জন্য রয়েছে আলাদা ইউজার আইডি রয়েছে পাসওয়ার্ড পদ্ধতি। প্রত্যেক সদস্যের থাকছে ইউজার আইডি ও পাসওয়ারর্ড। ব্যাকএন্ডে ঢুকে সেই ডেটবেসে লগইন করে তার যাচাই করা তথ্য সে আপলোড করে দিচ্ছে। তা সরাসরি অ্যাপে পৌঁছে যাচ্ছে। 

অ্যাপটির নাম People Care Network'। 

Link -> https://app.peoplecarenetwork.org
এবং 
https://play.google.com/store/apps/details...

অর্থাৎ অ্যান্ডরয়েড অ্যাপ ও সঙ্গে রয়েছে ওয়েব অ্যাপ। 

অ্যাপটি থেকে  যে যে সুবিধা পাওয়া যাবে-
★Medicine
★Covid test centre
★Ambulance service
★Vaccination centre
★Isolation Home
★NGOs
★Home delivery services
★Telemidicine
★Hospital
★Oxygen leads
★Ventilator
★Plasma/blood donation
আপনি অ্যাপটায় ঢুকে নিজের লোকেশন সিলেক্ট করলেই আপনার কাছাকাছি কোথা থেকে পরিষেবা পেতে পারেন, জেনে যাবেন। 

.