আইপিএলের মত বিজ্ঞাপনের হাতিয়ার নয়, বিশ্বকাপের `কুলিং ব্রেক` খেলার স্বার্থেই

আইপিএলের মত বিজ্ঞাপনের হাতিয়ার নয়, বিশ্বকাপের `কুলিং ব্রেক` খেলার স্বার্থেই

Updated By: Jun 30, 2014, 01:01 PM IST

----------------------------------------------------------------

বিশ্বকাপে কুলিং ব্রেক। রবিবার অভিনব এই ঘটনা ঘটল নেদারল্যান্ডস-মেক্সিকোম্যাচে। অত্যাধিক গরম থেকে ফুটবলারদের বাঁচাতে দুই অর্ধে তিন মিনিটের জলপানের বিরতি দেন রেফারি। বিশ্বকাপে প্রথমবার এই ঘটনা ঘটল।

খেলার মাঝেই তিন মিনিটের জলপানের বিরতি। অভিনব এই ঘটনা ঘটল রবিবার নেদারল্যান্ডস বনাম মেক্সিকোর প্রি কোয়ার্টার ফাইনাল ম্যাচে। অত্যাধিক গরম থেকে বাঁচতে দুই অর্ধে তিন মিনিটের জলপানের বিরতির দেন রেফারি। রবিবার ফোর্টালেজায় তাপমাত্রা ছিল প্রায় উনচল্লিশ ডিগ্রি। এত গরমে কার্যত হাঁসফাঁস অবস্থা হয় নেদারল্যান্ডস ফুটবলারদের। কেননা এত গরমে খেলতে খুব একটা অভ্যস্ত নন রবেন-ভ্যান পার্সিরা। তাই এবারের বিশ্বকাপে রবিবারই প্রথম খেলার মাঝে জলপানের বিরতি দেন রেফারি।

এদিকে, রুদ্ধশ্বাস ম্যাচে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল নেদারল্যান্ডস। পিছিয়ে পড়েও ম্যাচের শেষদিক চার মিনিটের ব্যবধানে দুটো গোল করে নাটকীয় জয় ছিনিয়ে নিল অরেঞ্জ ব্রিগেড। ডস স্যান্টোসের গোলে এগিয়েও শেষ রক্ষা হল না। বিশ্বকাপে ফের স্বপ্নভঙ্গ মেক্সিকোর।

অন্যদিকে, বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের জন্য কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল কোস্টারিকা। হাড্ডাহাড্ডি ম্যাচে গ্রিসকে টাইব্রেকারে পাঁচ-তিন গোলে হারাল লুই পিন্টোর ছেলেরা। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল এক-এক। অতিরিক্ত সময়েও ম্যাচের ফয়সালা না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কোস্টারিকা।

.