Smuggled Sculpture: অবশেষে পাচার হওয়া ১৫ ভাস্কর্য ফিরছে ভারতে, ঘোষণা মার্কিন মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টের

মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট উল্লেখ করেছে যে সমস্ত ভাস্কর্যগুলি সুভাষ কাপুর নামে এক লুটেরা বিক্রি করেছিল। তিনি আফগানিস্তান, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং অন্যান্য দেশ থেকে জিনিসপত্র পাচার করতে সাহায্য করেছিলেন।

Updated By: Apr 2, 2023, 07:59 AM IST
Smuggled Sculpture: অবশেষে পাচার হওয়া ১৫ ভাস্কর্য ফিরছে ভারতে, ঘোষণা মার্কিন মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোট ১৫টি লুট হওয়া ভাস্কর্য ভারত সরকারকে ফেরত দেওয়া হবে। ইউএস মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট ঘোষণা করেছে যে এই কাজগুলি ভারত থেকে অবৈধভাবে সরানো হয়েছে। অফিসিয়াল বিবৃতিতে, মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট উল্লেখ করেছে যে সমস্ত ভাস্কর্যগুলি সুভাষ কাপুর নামে একজন লুটেরা বিক্রি করেছিল। তিনি আফগানিস্তান, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং অন্যান্য দেশ থেকে ভাস্কর্য পাচার করতে সাহায্য করেছিলেন। ।

গত বছর নভেম্বরে, ভারতের তামিলনাড়ুর একটি আদালত কাপুর নামের ওই ব্যবসায়ীকে ১০ বছরের কারাদণ্ড দেয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘মেট ২০১৫ সালে কাপুরের কাছ থেকে তার কাজ সম্পর্কে হোমল্যান্ড সিকিউরিটির সঙ্গে যোগাযোগ করেছিল এবং ম্যানহাটন জেলা অ্যাটর্নি অফিস দ্বারা সুভাষ কাপুরের বিরুদ্ধে ফৌজদারি তদন্তের ফলস্বরূপ আজ এই বিষয়ে কাজ করতে পেরে আনন্দিত। এই সহযোগিতামূলক অংশীদারিত্বের মাধ্যমে, জাদুঘরটি নতুন তথ্য পেয়েছে। ম্যানহাটন ডিএ-এর অফিস এটি স্পষ্ট করেছে যে প্রায় ১৫টি শিল্পকর্ম হস্তান্তর করা উচিত। এর ফলে একটি গঠনমূলক রেজোলিউশন হয়েছে’।

আরও পড়ুন: Nepal | Ramchandra Paudel: ডামাডোল নেপালে, হাসপাতালে ভর্তি নেপালের নবনির্বাচিত রাষ্ট্রপতি রামচন্দ্র পাউডেল

বিবৃতিতে যোগ করা হয়েছে, ‘কাজগুলি খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী থেকে ১১ খ্রিষ্টাব্দের মধ্যে। এর মধ্যে রয়েছে পোড়ামাটির, তামা এবং পাথরের কাজ। পুরো ঘটনাটি নিয়ে, দ্য মিউজিয়াম মন্তব্য করেছে যে তারা প্রত্নতাত্ত্বিক শিল্পের দায়িত্বশীল অধিগ্রহণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তাঁরা নতুন অধিগ্রহণের জন্য এবং এর সংগ্রহে টাকা পুরনো অধিগ্রহণের ক্ষেত্রেও কঠোর প্রমাণের মান নির্ধারন করে’।

মিউজিয়াম সক্রিয়ভাবে সন্দেহজনক ডিলারদের কাছ থেকে পাওয়া পুরাকীর্তিগুলির ইতিহাস পর্যালোচনা করছে। যাদুঘরটি ভারত সরকারের সঙ্গে তার দীর্ঘস্থায়ী সম্পর্ককে অত্যন্ত মূল্যবান মনে করে এবং এই বিষয়টি সমাধান করতে পেরে সন্তুষ্ট বলে জানিয়েছে।

আরও পড়ুন: Russia: 'যুদ্ধাপরাধে'র পরেও কী ভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পায় রাশিয়া?

এর আগে, ২০২২ সালের অক্টোবরে, ১৫ বছরের তদন্তের পরে, মার্কিন কর্তৃপক্ষ বলেছিল যে তারা ৩০৭টি পুরাকীর্তি ফেরত দিয়েছে যা একাধিক ছোট পাচারকারী নেটওয়ার্ক দ্বারা ভারতে চুরি করা হয়েছিল। এর মূল্য প্রায় চার মিলিয়ন ডলার।

ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন এল ব্র্যাগ জুনিয়র সোমবার ঘোষণা করেছেন যে তারা প্রায় চার মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ৩০৭ টি পুরাকীর্তি ভারতের জনগণকে ফিরিয়ে দিচ্ছেন এবং তাদের বেশিরভাগই শিল্প ব্যবসায়ী সুভাষ কাপুরের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছিল। ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল এবং ইউএস হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনস ("এইচএসআই") ভারপ্রাপ্ত ডেপুটি স্পেশাল এজেন্ট-ইন-চার্জ টম লাউ উপস্থিত ছিলেন নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেটে একটি প্রত্যাবর্তন অনুষ্ঠানের সময়। সেখানেই সমস্ত পুরাকীর্তি ফিরিয়ে দেওয়া হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.