kalpana chawla: ২১ বছর আগে মাটি ছোঁয়ার মাত্র ১৬ মিনিট আগে মহাকাশেই পুড়লেন কল্পনা! ঠিক কী ঘটেছিল সেদিন?

Kalpana Chawla Death Anniversary: কল্পনা চাওলার মৃত্যুদিন আজই। বিস্ফোরণে ছাই হয়ে যায় কল্পনা চাওলার মহাকাশযান। ২১ বছর আগের ঘটনা। ২০০৩ সালে ১ ফেব্রুয়ারি ঘটেছিল সেই মর্মান্তিক ঘটনা।

Updated By: Feb 1, 2024, 05:58 PM IST
kalpana chawla: ২১ বছর আগে মাটি ছোঁয়ার মাত্র ১৬ মিনিট আগে মহাকাশেই পুড়লেন কল্পনা! ঠিক কী ঘটেছিল সেদিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কল্পনা চাওলার মৃত্যুদিন  এসে গেল। বিস্ফোরণে ছাই হয়ে যায় কল্পনা চাওলার মহাকাশযান। ২১ বছর আগের ঘটনা। ২০০৩ সালে ঘটেছিল সেই মর্মান্তিক ঘটনা।

আরও পড়ুন: Palestine-Israel Conflict: গাজা যেন নরক! পশুখাদ্য খেয়ে কোনও মতে বেঁচে মানুষ, উদ্বিগ্ন 'হু'...

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান 'কলম্বিয়া' গিয়েছিল মহাকাশ-অভিযানে। ২০০৩ সালের ১ ফেব্রুয়ারি মহাকাশ-অভিযান শেষে ফিরছিল এটি। ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়ে 'কলম্বিয়া' মহাকাশযান। পৃথিবীর মাটি ছুঁতে বাকি ছিল মাত্র কয়েক মিনিট। তখনই ঘটে বিস্ফোরণ। মুহূর্তের সেই বিস্ফোরণে ছাই হয়ে যায় 'কলম্বিয়া'। এতে প্রাণ যায় মহাকাশযানে থাকা সাত নভোচারীর। তাঁদের মধ্যেই ছিলেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী কল্পনা চাওলা। কল্পনা ছিলেন প্রথম কোনও ভারতীয়-বংশোদ্ভূত মহিলা মহাকাশচারী। 

১৫ দিনের মহাকাশবাস শেষে মর্ত্যের মাটি ছুঁতে 'কলম্বিয়া'র আর মাত্র ১৬ মিনিট বাকি ছিল। মাত্র ১৬ মিনিট! সেইটুকু সময়ের মধ্যেই ঘটে গেল সেই মর্মান্তিক ঘটনা। পৃথিবী থেকে আর ২ লক্ষ ফুট উপরে ছিল সেটি। আগুন লেগে ধ্বংস হয়ে যাওয়ার পরে সেটি টুকরো টুকরো হয়ে ঝরে পড়ে। চিহ্ন পাওয়া যায় না কল্পনা চাওলা-সহ কোনও মহাকাশচারীরই। 

আরও পড়ুন: Ayodhya-South Korea: অযোধ্যার কন্যা হলেন কোরিয়ার রানি! রামমন্দির-পর্বে সামনে এল বিস্মৃত ইতিহাস...

মাত্র ৪০-য়ে শেষ হয়ে গেল সেদিন কল্পনার অপূর্ব জীবন। কিন্তু শেষ হননি কল্পনা। তিনি আজও সমস্ত মহাকাশপ্রেমী মহাকাশসন্ধানী মানুষের ভাবনায় বেঁচে। বিশেষ করে বেঁচে ভারতীয় মেয়েদের মধ্যে। যাঁদের কাছে কল্পনা একটা প্রেরণা। কল্পনা আজও অলক্ষ্যে সমস্ত মহাকাশচারীর মনের  গভীরে থেকে কাজ করেন। মহাকাশের ইতিহাসে ঘটা দুর্ঘটনাগুলির মধ্যে সম্ভবত সব থেকে ভয়ংকর ও মর্মান্তিক এক বিষয়ের সঙ্গে জড়িয়ে রইল কল্পনার নাম। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.