দু`সপ্তাহে নিহত ৪০০, সিরিয়া নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ

গত বছর ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত সিরিয়ার গণ আন্দোলনে খুন হয়েছে ৪০০ মানুষ। দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ।

Updated By: Jan 11, 2012, 03:23 PM IST

গত বছর ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত সিরিয়ার গণ আন্দোলনে খুন হয়েছে ৪০০ মানুষ। দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ। মঙ্গলবার সিরিয়ার পরিস্থিতি নিয়ে ১৫টি দেশের নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে একটি রুদ্ধদ্বার বৈঠক করেন রাষ্ট্রসংঘের রাজনীতি বিষয়ক দফতরের আন্ডার সেক্রেটারি জেনারেল বি লাইন পাসকো। বৈঠক শেষে পাসকো জানান, আরব লিগের পর্যবেক্ষকরা থাকার পরেও ডিসেম্বরের শেষ থেকে এখনও পর্যন্ত প্রত্যেকদিন গড়ে ৪০ জন খুন হয়েছে সিরিয়ায়।

রাষ্ট্রসংঘের বক্তব্যের পরে রাষ্ট্রসংঘে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি সুসান রাইস অভিযোগ করেন, আরব লিগের পর্যবেক্ষকদের কাজ করতে দেওয়া হচ্ছে না। তাঁদের নিগ্রহ করছে সিরিয়ার সরকার। প্রেসিডেন্ট বাশার আল আসাদের উচিত গদি ছেড়ে দিয়ে গণতান্ত্রিক সরকারের হাতে শাসনভার তুলে দেওয়া। আসাদ নির্মম ভাবে আন্দোলনকারীদের হত্যা করছেন বলেও অভিযোগ করেন রাইস।
যদিও নিজের অবস্থানে এখনও অনড় আসাদ। সিরিয়ার প্রেসিডেন্ট এদিন ফের জানান, তিনি গদি ছাড়ছেন না। এই গণ আন্দোলনের পিছনে বিদেশি শক্তির ষড়যন্ত্র কাজ করছে। এর আগে আসাদ এক বক্তৃতায় দাবি করেছিলেন, সিরিয়ায় গণ আন্দোলনের নামে যা চলছে, তা আসলে সন্ত্রাসবাদ। দেশের নিরাপত্তাবাহিনী যাদের মোকাবিলাকরছে তারা সশস্ত্র বিদ্রোহী। রাষ্ট্রসংঘের রিপোর্ট অনুযায়ী, গত মার্চ থেকে শুরু হওয়া সিরিয়ায় সরকার বিরোধী আন্দোলনে খুন করা হয়েছে প্রায় ৫ হাজারের বেশি মানুষকে। গণ আন্দোলন দমনে আসাদ পাশে পেয়েছে রাশিয়া ও চিনকে। রাশিয়া ও চিনের মতে, এত মানুষের মৃত্যুর জন্য শুধু আসাদের দমননীতিকে দায়ী করা ঠিক নয়। সরকার বিরোধীরাও সমান ভাবে দায়ী।