ষষ্ঠবার বিয়ে করলেন জেকব জুমা

ষষ্ঠবার বিয়ে করলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ৭০ বছর বয়সী জেকব জুমা। বিয়ে করলেন দীর্ঘদিনের সঙ্গী বঙ্গি নেমাকে। জেকব জুমার গ্রামের বাড়ি নকান্ডলাতে বিয়ের অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। দক্ষিণ আফ্রিকায় জুলু একটি আদিবাসী সম্প্রদায়।

Updated By: Apr 22, 2012, 11:59 AM IST

ষষ্ঠবার বিয়ে করলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ৭০ বছর বয়সী জেকব জুমা। বিয়ে করলেন দীর্ঘদিনের সঙ্গী বঙ্গি নেমাকে। জেকব জুমার গ্রামের বাড়ি নকান্ডলাতে বিয়ের অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। দক্ষিণ আফ্রিকায় জুলু একটি আদিবাসী সম্প্রদায়। ওই সম্প্রদায়ের মধ্যে বহু বিবাহের অধিকার স্বীকৃত।
প্রেসিডেন্ট জেকব জুমা সেই জুলু সম্প্রদায়ের মানুষ। আদিবাসী সংস্কৃতি ও প্রথা মেনে ষষ্ঠবার দার পরিগ্রহণ করলেন দক্ষিণ আফ্রিকার প্রথম নাগরিক। চিতাবাঘের ছাল গায়ে জড়িয়ে যোদ্ধার বেশে বঙ্গি নেমাকে জীবন সঙ্গী হিসেবে গ্রহণ করলেন জুমা। বঙ্গি নেমা আগে তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী ছিলেন। বর্তমানে তিনি নানা আন্দোলনের সঙ্গে যুক্ত। প্রেসিডেন্ট জুমার সঙ্গে ইতিমধ্যেই বিদেশ সফর সেরে ফেলেছেন নেমা।
এর আগে জুমা ৫ বার বিয়ে করেন। তাঁর ২১ জন সন্তানও রয়েছে। জেকব জুমার এক স্ত্রী আগেই আত্মঘাতী হয়েছেন। অন্যজন বিবাহ বিচ্ছিন্না। জুমার বাকি ৩ স্ত্রী বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। জুলু সম্প্রদায়ের মধ্যে বহু বিবাহের অধিকার থাকলেও, জুমার ষষ্ঠ বিয়ে নিয়ে দেশের অনেকেই ভুরু কুঁচকেছেন। আর সবচেয়ে সমস্যায় দক্ষিণ আফ্রিকা প্রশাসন। আদিবাসী, উপজাতি অধ্যুষিত এই দেশে বহু বিবাহের গেরোয় 'ফার্স্ট লেডি'র পদটাই রাখা সম্ভব হয়নি।

.