Jerusalem Terror Attack: জেরুজালেমে বাসে বন্দুকধারীর হামলা, আহত এক অন্তঃসত্ত্বা-সহ ৮

জানা গিয়েছে, বাসটি ওয়েস্টার্ন ওয়ালের কাছে একটি পার্কিং লটে দাঁড়িয়ে ছিল। ইজরায়েলি যাত্রীরা বাসটি ছাড়ার অপেক্ষায় ছিলেন। আহত ব্যক্তিদের মধ্যে এক অন্তঃসত্ত্বাও আছেন। ওই এলাকার অন্য এক পার্কিং লটে দ্বিতীয় বন্দুক হামলা হওয়ার খবরও প্রকাশ করেছে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম। তদন্ত শুরু করতে ইতিমধ্যে সংশ্লিষ্ট দলকে ঘটনাস্থলে পাঠিয়েছে ইজরায়েলি পুলিস।

Updated By: Aug 14, 2022, 01:15 PM IST
Jerusalem Terror Attack: জেরুজালেমে বাসে বন্দুকধারীর হামলা, আহত এক অন্তঃসত্ত্বা-সহ ৮

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ড্যানিয়েল ক্যানিভস্কি। আক্রান্ত বাসের চালক। তিনি জানাচ্ছেন, বাস নিয়ে তিনি ওয়েস্টার্ন ওয়ালের দিক থেকে আসছিলেন। তাঁর বাস তখন যাত্রীতে পূর্ণ। তিনি দেখছেন সামনেই এক বন্দুধারী এলোপাথাড়ি গুলি ছুড়ছে! ফলে স্বাভাবিক ভাবেই আতঙ্কিত তিনি। তিনি বাসটি নিয়ে টম্ব অফ ডেভিডের কাছে থেমে পড়েন। আর তখনই শুরু হয় গুলির বৃষ্টি। ইজরায়েলের জেরুজালেমের ওল্ড সিটি এলাকার ঘটনা। সেখানকার একটি বাসে বন্দুকধারীর হামলায় কমপক্ষে ৮ জন আহত হয়েছেন। ইজরায়েলে শনিবার রাতে ওই হামলার পরে বন্দুকধারীকে খুঁজছে সে দেশের পুলিস। ইজরায়েলের চিকিৎসক ও পুলিসের আহত ব্যক্তিদের মধ্যে দু'জনের অবস্থা সংকটজনক। জানা গিয়েছে, বাসটি ওয়েস্টার্ন ওয়ালের কাছে একটি পার্কিং লটে দাঁড়িয়ে ছিল। ইজরায়েলি যাত্রীরা বাসটি ছাড়ার অপেক্ষায় ছিলেন। আহত ব্যক্তিদের মধ্যে এক অন্তঃসত্ত্বাও আছেন। ওই এলাকার অন্য এক পার্কিং লটে দ্বিতীয় বন্দুক হামলা হওয়ার খবরও প্রকাশ করেছে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম। তদন্ত শুরু করতে ইতিমধ্যে সংশ্লিষ্ট দলকে ঘটনাস্থলে পাঠিয়েছে ইজরায়েলি পুলিস। পুলিস বলছে, একটি বাসে বন্দুকধারীর হামলা হয়েছে বলে খবর পাওয়ার পর তারা সেখানে গিয়ে ঘটনাস্থল ঘিরে ফেলে এবং সন্দেহভাজনকে খুঁজতে থাকে।

হামলার পর সন্দেহভাজনকে খুঁজে পেতে সিলওয়ান এলাকার কাছে অভিযান চালাচ্ছে ইজরায়েলি পুলিস। ইজরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে এক সংবাদমাধ্যমের প্রতিনিধি বলেন, ইজরায়েলি বাহিনী ওই এলাকায় বাড়িঘরে অভিযান চালাচ্ছে এবং সন্দেহভাজনের সঙ্গে সম্পর্কিত মানুষদের আটক করছে। পুলিস সিলওয়ানে বেশ কয়েকটি বাড়িতে অভিযান ও ধরপাকড় চালাচ্ছে। দুজন মহিলাকে ধরা হয়েছে। সন্দেহভাজনের সঙ্গে তাঁদের সম্পর্ক থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: ভেন্টিলেটর থেকে বেরোলেন সলমান রুশদি, 'দোষী নন' দাবি হামলাকারীর

গাজা উপত্যকা ও দখলকৃত পশ্চিমতীর এলাকায় ইজরায়েল ও প্যালেস্টাইন সশস্ত্র গোষ্ঠীর মধ্যে এক সপ্তাহের উত্তেজনা চলার পর এই বন্দুক-হামলা হল। এর আগে গাজায় প্যালেস্টাইন সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদকে লক্ষ্য করে ইজরায়েলি যুদ্ধজাহাজ বিমান-হামলা চালায় । দখলীকৃত পশ্চিমতীর এলাকা থেকে সংগঠনটির এক নেতাকে গ্রেফতারের পরে এ অভিযান চালানো হয়। বিমান হামলায় ১৭ শিশু-সহ ৪৯ প্যালেস্টাইন এবং দুজন ইসলামিক জিহাদ কমান্ডার নিহত হন। আহত হন কয়েকশো প্যালেস্টাইনি।
জবাবে ইজরায়েলকে লক্ষ্য করে কয়েকশো রকেট ছুড়েছে ইসলামিক জিহাদ। তবে এগুলির বেশিরভাগই প্রতিহত করা হয়েছে। কোনো ইজরায়েলি মারা যাননি কিংবা গুরুতর আহত হননি। মিশরের মধ্যস্থতায় এক অস্ত্রবিরতি চুক্তির মধ্য দিয়ে এ উত্তেজনার নিরসনও হয়েছে।

ইজরায়েলের প্রধানমন্ত্রী ইয়েয়ার ল্যাপিড বলেছেন, আক্রমণের পরে সমস্ত সিকিউরিটি সার্ভিসকে তলব করা হয়েছে। তদন্ত চলছে। অপরাধী ধরা না পর্যন্ত অভিযান চলবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.