Metaverse: প্রযুক্তির পিশাচ! ইতিহাসে প্রথম মেটাভার্সে গণধর্ষিত কিশোরী...

যদিও ওই মেয়েটির শারীরিক ক্ষতি হয়নি, তবে এই ঘটনার মানসিক প্রভাবকে আইন প্রয়োগকারীরা গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বলে ব্রিটিশ কর্মকর্তারা বলেছেন। ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি তদন্তের প্রতি সমর্থন জানিয়েছেন। প্রশ্নের মুখে থাকা গেমটির নাম হরাইজন ওয়ার্ল্ডস। এটি মেটার একটি পণ্য। 

Updated By: Jan 3, 2024, 11:21 AM IST
Metaverse: প্রযুক্তির পিশাচ! ইতিহাসে প্রথম মেটাভার্সে গণধর্ষিত কিশোরী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ পুলিস সম্প্রতি একটি মামলার তদন্ত শুরু করছে। সেখানে একটি মেয়ের ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) অবতারকে একটি মেটাভার্স গেমে গণধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

ডেইলি মেল ​​জানিয়েছে, ১৬ বছর বয়সী ওই মেয়েটি একটি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট একটি ইমারসিভ খেলায় ব্যবহার করছিল যখন তার অবতারটিকে বেশ কয়েকটি পুরুষের প্রতিনিধিত্বকারী অবতার অ্যাসল্ট করে বলে অভিযোগ।

যদিও ওই মেয়েটির শারীরিক ক্ষতি হয়নি, তবে এই ঘটনার মানসিক প্রভাবকে আইন প্রয়োগকারীরা গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বলে ব্রিটিশ কর্মকর্তারা বলেছেন।

আরও পড়ুন: Hamas Leader Death: লেবাননে বিস্ফোরণ, নিহত হামাস মিলিটারি উইংয়ের প্রতিষ্ঠাতা সালেহ আরৌরি

ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি তদন্তের প্রতি সমর্থন জানিয়েছেন। পাশাপাশি ওই মেয়েটির উপর মানসিক আঘাতের তাৎপর্যের উপর জোর দিয়েছেন তিনি। এই ধরনের ভার্চুয়াল ক্রিয়াকলাপের গুরুত্বকে খাটো করে দেখার বিরুদ্ধে সতর্ক করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমি জানি এটি বাস্তব নয় বলে খারিজ করা সহজ, কিন্তু এই ভার্চুয়াল পরিবেশের পুরো বিষয় হল তারা অবিশ্বাস্যভাবে ইমারসিভ’। তিনি এলবিসির ‘নিক ফেরারি অ্যাট ব্রেকফাস্ট’ প্রোগ্রামে এই কথা বলেছিলেন।

তিনি আরও যোগ করেছেন, ‘এবং আমরা এখানে একটি শিশুর কথা বলছি, এবং এমন একটি শিশুর কথা বলছি যে যৌন ট্রমার মধ্য দিয়ে গিয়েছে। এটির একটি খুব গুরুত্বপূর্ণ মনস্তাত্ত্বিক প্রভাব ছিল, এবং আমাদের এটিকে খাটো করে দেখার বিষয়ে খুব সতর্ক হওয়া উচিত’।

অনলাইন অপরাধ মোকাবেলা করার নীতি

ন্যাশনাল পুলিস চিফস কাউন্সিলের ইয়ান ক্রিচলে মেটাভার্সকে শিকারীদের জন্য একটি সম্ভাব্য জায়গা হিসেবে তুলে ধরেন এবং অনলাইন অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য পুলিসের কৌশলের উন্নতির গুরুত্বের উপর জোর দেন। তিনি প্রযুক্তি সংস্থাগুলিকে ব্যবহারকারীর সুরক্ষা ব্যবস্থা বাড়ানোরও আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: Javier Milei: বান্ধবীকে জড়িয়ে ধরে গভীর চুম্বন স্বয়ং প্রেসিডেন্টের...

প্রশ্নের মুখে থাকা গেমটির নাম হরাইজন ওয়ার্ল্ডস। এটি মেটার একটি পণ্য। মেটা আগে Facebook নামে পরিচিত ছিল। প্রতিবেদনগুলি জানিয়েছে যে প্ল্যাটফর্মটি ভার্চুয়াল যৌন অসদাচরণের বিভিন্ন উদাহরণ দেখেছে, এখনও পর্যন্ত ব্রিটেনে কোনও আইনি পদক্ষেপ নেওয়া হয়নি।

অনুরূপ একটি ঘটনায়, ২০২২ সালে, একজন ৪৩ বছর বয়সী ব্রিটিশ মহিলা অভিযোগ করেছিলেন যে তিনি মেটার মেটাভার্স, হরাইজন ভেন্যুতে মৌখিকভাবে এবং যৌন হয়রানির শিকার হয়েছেন। তিনি বলেছিলেন যে ভার্চুয়াল জগতে তার যোগদানের ৬০ সেকেন্ডের মধ্যে, তিন বা চারজন পুরুষ অবতার তার অবতারকে ‘কার্যত গণধর্ষণ’ করে এবং এর ছবি তোলে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.