মহামারীতেও আমেরিকার মহাকাশযাত্রা, মানুষ পাঠিয়ে ইতিহাস গড়ল 'স্পেস এক্স'

 বেসরকারি সংস্থা হিসেবে প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিল এলেন মাস্কের মালিকাধীন মার্কিন সংস্থা "স্পেস এক্স।"

Updated By: May 31, 2020, 01:00 PM IST
মহামারীতেও আমেরিকার মহাকাশযাত্রা, মানুষ পাঠিয়ে ইতিহাস গড়ল 'স্পেস এক্স'

নিজস্ব প্রতিবেদন: মহাকাশ উৎক্ষেপণে নতুন অধ্যায়ের সূচনা করল আমেরিকা। বেসরকারি সংস্থা হিসেবে প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিল এলেন মাস্কের মালিকাধীন মার্কিন সংস্থা "স্পেস এক্স।"
বেসরকারি এই রকেটযান তৈরি সংস্থার ক্রিউ ড্রাগন যানে চড়ে পাড়ি দিলেন নাসার দুই মহাকাশচারীও। একজন রবার্ট বেনকেন, অন্য জন ডগলাস হারলি।

২০১১ সালের পর এই প্রথম আমেরিকা থেকে কোনও মহাকাশচারী মহাকাশে পাড়ি দিলেন। আমেরিকার ফ্লরিডার কেনেডি স্পেস সেন্টারের ৩৯এ কমপ্লেক্স থেকে ফ্যালকন ৯ রকেট পাঠিয়ে নজির গড়ল "স্পেস এক্স।" এই সংস্থাই প্রথম বেসরকারি সংস্থা হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখালো নিজেদের। মহাকাশ যানটির সম্পূর্ণ নির্মাণ কাজ করেছে এই বেসরকারি সংস্থা। ১৯৬৯ সালে প্রথম চাঁদে মানুষ পাঠিয়েছিল নাসা। এবার সেই কমপ্লেক্স থেকেই ফ্যালকন ৯ এর মহাকাশ যাত্রায় সফলতা মিলল।

আরও পড়ুন:বছরের শেষেই করোনাভাইরাসের টিকা, পরীক্ষার পর ঘোষণা চিনা সরকারি সংস্থার

উৎক্ষেপনের আগেই মহাকাশচারীদের শুভেচ্ছা বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যে তিনি জানিয়েছেন  মহাকাশযান স্বাভাবিক ভাবেই লো-আর্থ অরবিটে পৌঁছে গিয়েছে। ২ মহাকাশচারী একেবারে সুস্থ ও নিরাপদ রয়েছেন। সব পরিকল্পনা অনুযায়ী হলে উৎক্ষেপনের ১৯ ঘন্টার মধ্যেই গন্তব্যে পৌঁছবে ফ্যালকন ৯। সফল উৎক্ষেপনের পর স্পেস এক্সের ইঞ্জিনিয়ার লরেন লনস জানিয়েছেন, "আমি নিজের চোখ দিয়ে দেখেও বিশ্বাস করতে পারছিনা।"

.