Afghanistan: এবার কোপ বেতারে! মহিলা-পরিচালিত একমাত্র রেডিয়ো স্টেশনটিও বন্ধ করে দিল তালিবান...

Radio Station Run by Women in Afghanistan: তাদের আগের বারের আমলের চেয়েও এইবারের আমল যে আসলে আরও খারাপ, সেটাই যেন প্রমাণ করছে তালিবান। আফগানিস্তানের একমাত্র মহিলা পরিচালিত রেডিয়ো স্টেশন বন্ধ করে দিল তারা।

Updated By: Apr 3, 2023, 08:11 PM IST
Afghanistan: এবার কোপ বেতারে! মহিলা-পরিচালিত একমাত্র রেডিয়ো স্টেশনটিও বন্ধ করে দিল তালিবান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাদের আগের বারের আমলের চেয়েও এইবারের আমল আসলে যে আরও খারাপ, এবার সেটাই যেন প্রমাণ করছে আফগানিস্তানের তালিবান। আফগানিস্তানে দ্বিতীয় শাসনকালে তালিবান এক-এক করে মেয়েদের মুখের উপর সব কিছরই দরজা বন্ধ করে দিয়েছে। সে দেশে বন্ধ মেয়েদের উচ্চশিক্ষার সুযোগ, খেলাধুলোর সুযোগ, কর্মসংস্থানের সুযোগও। একা রাস্তায় বেরনো যায় না। তালিবান-শাসনে সর্বক্ষণ নজরবন্দি আফগান মেয়েরা। এবার সেই নিষেধাজ্ঞারই পরিসীমা আর একটু ছড়িয়ে গেল। এবার মহিলাদের দ্বারা পরিচালিত একটি রেডিয়ো স্টেশন  বন্ধ করে দিল তালিবান। 

আরও পড়ুন: Ban Use Of English: সরকারি কাজে ইংরেজি ব্যবহার করলেই এবার থেকে দিতে হবে মোটা জরিমানা...

জানা গিয়েছে, মহিলাদের দ্বারা পরিচালিত ওই রেডিয়ো স্টেশনটি কোনও মতে চলছিল। কিন্তু ধুঁকতে থাকা একটি রেডিয়ো স্টেশনও এড়াতে পারল না তালিবানি ফতোয়া। এ বার বন্ধ হয়ে গেল সেটাও। কিন্তু ঠিক কোন কারণে বন্ধ করে দেওয়া হল রেডিয়ো স্টেশন? জানা গিয়েছে ওই স্টেশনটির পরিচালকদের 'অপরাধ', তাঁরা রমজান মাসে গান সম্প্রচার করেছেন! যদিও রেডিয়ো স্টেশনের কর্মীদের দাবি-- আসল কথা সেটা নয়, এটা আসলে গোটাটাই একটা ষড়যন্ত্র!

আরও পড়ুন: World’s Most Popular Leader: বাইডেন, সুনাককে এক দৌড়ে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী! কেন জানেন?

বাদাখশান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের ডিরেক্টর মোয়েজুদ্দিন আহমাদি জানিয়েছেন, রমজান মাসে বহু বার সংগীত সম্প্রচার করে রেডিয়ো স্টেশনটি আসলে আইন ভেঙেছে। ভবিষ্যতে আইন মানার প্রতিশ্রুতি দিলে ফের তাদের কাজ করতে দেওয়া হবে। যদিও রেডিয়ো স্টেশনটির প্রধান নাজিয়া সোরোশ বলেছেন-- তাঁরা কোনও রকম গানই এর মধ্যে (রমজান মাসে) বাজাননি!

রেডিয়ো স্টেশনটির নামটা খুব সুন্দর এবং খুব তাৎপর্যপূর্ণও। 'সাদাই বানোয়ান'। এর অর্থ-- 'মহিলাদের কণ্ঠস্বর'। আফগানিস্তানের একমাত্র মহিলা পরিচালিত রেডিয়ো স্টেশন ছিল এটি। বছর দশেক আগে এদের পথচলা শুরু হয়েছিল। ৮ জন কর্মী কাজ করতেন। এঁদের মধ্যে ৬ জনই মহিলা। তাহলে কি নামেই সমস্যা? দেখা যাচ্ছে, আক্ষরিক অর্থেই 'মেয়েদের কণ্ঠস্বর' চেপে ধরতে চায় তালিবান, ক্রমশ ছোট করে দিতে চায় মেয়েদের জগৎ। সময়ই বলবে, এটা সাময়িক, নাকি চিরস্থায়ী বন্দোবস্ত।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.