A Rare Green Comet: এসেছিল হাজার হাজার বছর আগে! লাদাখের আকাশে এবার দেখা দেবে সবুজরঙা বিরল এই ধূমকেত...

A Rare Green Comet: এসেছিল ৫০ হাজার বছর আগে। তারপর মানবসভ্যতার ইতিহাসে কত কিছু ঘটে গিয়েছে। আবারও সে আসছে। আকাশপারে এবার দেখা যাবে অপরূপ সৌন্দর্য।

Updated By: Jan 31, 2023, 02:15 PM IST
A Rare Green Comet: এসেছিল হাজার হাজার বছর আগে! লাদাখের আকাশে এবার দেখা দেবে সবুজরঙা বিরল এই ধূমকেত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসেছিল ৫০ হাজার বছর আগে। তারপর মানবসভ্যতার ইতিহাসে কত কিছু ঘটে গিয়েছে। আবারও সে আসছে। আপাতত একে বলা হচ্ছে 'আ রেয়ার গ্রিন কমেট'। সবুজ রঙের এই ধূমকেতুটি এখন পৃথিবীর আকাশে ধীরে ধীরে ঘোরাফেরা করছে। অ্যাস্ট্রোফোটোগ্রাফারেরা ইতিমধ্যেই এর সুন্দর আকর্ষণীয় ছবি তুলে ফেলেছেন। জানা গিয়েছে, ভারতে হানলে'র ইন্ডিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি আকাশে ধূমকেতুটিকে দেখা যাচ্ছে। সম্প্রতি এটি লাদাখের আকাশে দেখাও গিয়েছে। 

আরও পড়ুন: BBC Documentary: ভারতের বিরুদ্ধে 'ইনফরমেশন ওয়ার' চালাচ্ছে বিবিসি? কেন এই সাংঘাতিক অভিযোগ করল রাশিয়া...

পৃথিবী ও মঙ্গলের কক্ষপথের মাঝে ঘণ্টায় প্রায় ২ লক্ষ ৭ হাজার কিলোমিটার বেগে ঘুরে বেড়াচ্ছে এই সবুজ ধূমকেতুটি। ধূমকেতু হল বরফে মোড়া জৈব বস্তুর একটা আধার। এদেরকে মহাকাশের 'তুষারের নোংরা বল' বলেও উল্লেখ করা হয়। ধূমকেতু থেকে এই মহাকাশের, মহাশূন্যের, এই সৌরজগতের, এই সৃষ্টির নানা বিরল তথ্য জানা যায়।

আরও পড়ুন: Pakistan Crisis: পাশেই পাকসেনার হেডকোয়ার্টার, এদিকে অস্ত্র হাতে ১২ জন পোলট্রি ফার্মে! কেন?

সবুজ ধূমকেতু সম্পর্কে কী কী তথ্য জানা গিয়েছে? 

জানা গিয়েছে, এর নিউক্লিয়াসের আয়তন ১.৬ কিলোমিটার, আর এর লেজটি সুদীর্ঘ। কয়েকলক্ষ কিলোমিটার দীর্ঘ। ধূমকেতুটি যত সামনে আসবে তত উজ্জ্বল লাগবে। দিগন্ত তত সুন্দর অপরূপ লাগবে।

কখন দেখা যাবে সবুজ ধূমকেতু?

 

বিজ্ঞানীরা যা বলছেন, তাতে মনে করা হচ্ছে, মোটামুটি ১০ ফেব্রুয়ারি নাগাদ মঙ্গলের কাছাকাছি এই ধূমকেতুটিকে দেখা যাবে।

ভবিষ্যতে কি ফের দেখা যাবে সবুজ ধূমকেতুটিকে?

হ্যাঁ, আবার ৫০ হাজার বছর পরে এটা দেখা যেতে পারে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.