পৃথিবীর এক তৃতীয়াংশ মহিলারা এখনও ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার

পৃথিবীর এক তৃতীয়াংশ মহিলারা এখনও প্রতিদিন ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার হন। বেশ কিছু সমীক্ষার পর শুক্রবার এমন আতঙ্ক জাগানো খবর প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Updated By: Nov 21, 2014, 11:18 PM IST
 পৃথিবীর এক তৃতীয়াংশ মহিলারা এখনও ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার

ওয়েব ডেস্ক: পৃথিবীর এক তৃতীয়াংশ মহিলারা এখনও প্রতিদিন ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার হন। বেশ কিছু সমীক্ষার পর শুক্রবার এমন আতঙ্ক জাগানো খবর প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

'হু'-এর পেশ করা রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বজুড়ে ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার ১০০ থেকে ১৪০ মিলিয়ন মহিলার যৌনাঙ্গ ছিন্নভিন্ন হয়েছে। অন্তত ৭০ মিলিয়ন মেয়েকে তাদের ইচ্ছার বিরুদ্ধে ১৮ বছরের আগেই বিয়ে করতে বাধ্য হয়েছে। ৭% মহিলারা বৈবাহিক ধর্ষণের শিকার।

শুধু শারীরিক নয়, সারা পৃথিবীতেই প্রতিনিয়ত মানসিক অত্যাচারের শিকার হতে হয় মেয়েদের।

এই সমীক্ষার কো-অথার লন্ডন স্কুল অফ হাইজিন ও ট্রপিকাল মেডিসিনের প্রফেসর শার্লট ওয়াটস-এর মতে ''কোন জাদু ছড়ি হঠাৎ করে মেয়েদের বিরুদ্ধে হিংসার প্রবণতা কমিয়ে দিতে পারবে না। কিন্তু বহু ক্ষেত্রে আমরা দেখেছি এক প্রজন্মের মধ্যেই ব্যবহারে পরিবর্তন আনা সম্ভব।''

এই রিপোর্টে দেখা গেছে যে দেশগুলিতে মেয়েদের নিরাপত্তার স্বার্থে কড়া আইনের প্রচলন আছে সেখানেও বহু মহিলারা বৈষম্য ও হিংসার শিকার হচ্ছেন।

এই স্টাডির লেখকরা জানাচ্ছেন সরকারিভাবে তৃণমূল স্তরে সচেতনতা বৃদ্ধির চেষ্টা না করলে পাল্টাবে না এই চিত্র। চিহ্নিত করতে হবে মেয়েদের উপর উত্তরোত্তর হিংসার বৃদ্ধি কীভাবে অর্থনৈতিক বৃদ্ধিকেও রুদ্ধ করে। প্রত্যেকটি দেশের সরকারের উচিৎ এই সংক্রান্ত আরও গবেষণায় উৎসাহ দেওয়া। দাবি করেছেন গবেষকরা।

 

.