মালালার নামে রাউলপিন্ডির একটি গ্রামের নামকরণ করল পাকিস্তান

প্রায় ৬ বছর পর প্রথম পাকিস্তানে নিজের বাড়িতে এসেছিলেন নোবেলজয়ী প্রতিবাদী মালালা ইউসুফজাই। তাঁর চার দিনের পাক সফরে প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসির সঙ্গে সাক্ষাত্ও করেন তিনি

Updated By: Apr 19, 2018, 07:46 PM IST
মালালার নামে রাউলপিন্ডির একটি গ্রামের নামকরণ করল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: যে দেশে জীবনটাই চলে যেতে বসেছিল, সেই দেশই তাঁর নামে নামকরণ করল একটি গ্রামের। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডির একটি গ্রামের নাম হল মালালা। নামকরণ করল খোদ পাক প্রশাসন। বসির আহমেদ নামে এক পাক সমাজসেবী টুইট করে এ কথা জানিয়েছেন।

আরও পড়ুন- ‘কাস্ত্রো-হীন’ হাভানার মসনদ! কিউবার প্রেসিডেন্ট হলেন দিয়াজ ক্যানেল

প্রায় ৬ বছর পর প্রথম পাকিস্তানে নিজের বাড়িতে এসেছিলেন নোবেলজয়ী প্রতিবাদী মালালা ইউসুফজাই। তাঁর চার দিনের পাক সফরে প্রধানমন্ত্রী শাহিদ খকন আব্বাসির সঙ্গে সাক্ষাত্ও করেন তিনি। নিশ্চদ্র নিরাপত্তায় তাঁদের এই সাক্ষাত হয় বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- লন্ডনে ভারতের তেরেঙ্গা পোড়ালো উগ্রপন্থীরা, নীরব দর্শক পুলিস

প্রসঙ্গত, ২০১২ সালে অক্টোবরে তালিবান জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হন মালালা। সে দেশে নারীশিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা নেওয়ায় জীবনের ‘মাসুল’ গুনতে হয়েছিল তাঁকে। পেশাওয়ারে মিলিটারি হসপিটালে মালালাকে প্রথমে নিয়ে যাওয়া হয়। পরে, শারীরিক অবস্থা অবনতি ঘটায় লন্ডনে নিয়ে যাওয়া হয় তাঁকে। এরপর আর পাকিস্তানে ফেরেননি মালালা।

আরও পড়ুন- আফগানিস্তানে ধারাবাহিক হামলায় খতম ৫৪ জঙ্গি, মৃত্যু হয়েছে ৩১ সেনার

উল্লেখ্য, তালিবানদের চোখরাঙানি উপেক্ষা করে নারীশিক্ষার অগ্রগতিতে সাহসিকতা দেখানোয়  ২০১৭ সালে মাত্র ১৭ বয়সে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। একই সঙ্গে এই পুরস্কার পেয়েছিলেন ভারতের কৈলাস সত্যার্থীও।