Afforestation in the UAE: কেন সহসা গভীর সবুজে ঢেকে যাচ্ছে মরু-আরবের রুক্ষ পাহাড়, বালিভূমি?

Afforestation in the UAE: জলবায়ু পরিবর্তনের জেরে যখন গোটা পৃথিবী পুড়ছে, ফুটছে, হা-হুতাশ করছে তখন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরশাহি কৃত্রিম উপায় সে দেশের পাহাড় ও মরুভূমিতে শুরু করেছে বনায়ন। সবুজ বনায়নে শ্যামল হয়ে উঠছে মরুদেশ।

Updated By: Mar 28, 2024, 12:47 PM IST
Afforestation in the UAE: কেন সহসা গভীর সবুজে ঢেকে যাচ্ছে মরু-আরবের রুক্ষ পাহাড়, বালিভূমি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব জুড়ে পরিবেশগত সংকট। বদলে যাচ্ছে পৃথিবীর প্রকৃতি। বলা হচ্ছে, মানুষই আসলে তার কর্মকাণ্ড দিয়ে বদলে ফেলছে বিশ্ব-প্রকৃতিকে। আর তার জেরে এখন পৃথিবীতে চরম ভাবাপন্ন আবহাওয়ার যুগ চলছে-- যেমন গরম, তেমন বর্ষা, তেমনই শীত! জলবায়ু পরিবর্তনের জেরে ত্রাহি রব ছাড়ছেন বিশ্ব জুড়ে মানুষ!

আরও পড়ুন: Saudi Arabia | Rumy Alqahtani: বোরখা থেকে বিকিনি! বিশ্বসুন্দরীমঞ্চে এই প্রথম মুসলিমবিশ্বের প্রতিনিধি...

আর জলবায়ু পরিবর্তনের জেরে যখন গোটা পৃথিবী পুড়ছে, ফুটছে, হা-হুতাশ করছে তখন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরশাহি কৃত্রিম উপায় সে দেশের পাহাড় ও মরুভূমিতে শুরু করেছে বনায়ন। সবুজ বনায়নে শ্যামল হয়ে উঠছে মরুদেশ। আকাশ থেকে কৃত্রিম উপায় বৃষ্টি নামানোও হচ্ছে। এসব কীসের ইঙ্গিত। এতে করে মহা বিপর্যয় দেখা দিতে পারে বলে বিজ্ঞানীরা মনে করছেন।

সংযুক্ত আরব আমিরাতে বেশ কয়েক দিন ধরে বিরতিহীন বৃষ্টিপাত ঘটেছে তবে তার পর সাধারণত শুষ্ক এই মরুদেশের ভূমিখণ্ডে আশ্চর্য পরিবর্তন দেখা গিয়েছে! এই অঞ্চলের পাহাড় মরুভূমিতে সাধারণত খুব কমই সবুজ দেখা যায়। কিন্তু এখন তার ব্যাপক পরিবর্তন হয়েছে। চারদিক সবুজের চাদরে ঢেকে গিয়েছে! সেখানকার সংবাদমাধ্যমে বলা হয়েছে, ধূসর এবং শুষ্ক ভূখণ্ডটি এখন সতেজ সবুজ গালিচা দিয়ে ঢাকা। এক সময় যেখানে শুধু বিস্তৃত শুকনো জমি ছিল, এখন সেখানে অন্যরূপ। ফলে, স্থানীয় বাসিন্দারা সবুজের চাদর দেখে আনন্দিত উল্লসিত। রাস আল খাইমার আল হুওয়াইলাত পর্বতগুলি সবুজে আচ্ছাদিত, রাস্তার সারিবদ্ধ গাফ গাছগুলি সবুজে আরও নিবিড়, পথ ঢেকেছে আরও গভীর ছায়ায়।

আরও পড়ুন: Ram Mandir Rath Yatra: আবার রথযাত্রা! রামলালার প্রসাদ নিয়ে ৮০০০ মাইল পথ পাড়ি দিয়ে ৮৫১টি মন্দির ছোঁবে এই রথ...

আরব আমিরাতের আবহাওয়া-সম্পর্কিত সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিয়োগুলিতে ইদানীং দেখা গিয়েছে, আল ফায়া এবং মলেইহা, শারজার কেন্দ্রীয় অঞ্চল টানা কয়েক দিনের বৃষ্টির পরে যেন জীবন্ত হয়ে উঠছে। সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া দফতর আরও কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি ও ঝোড়ো বাতাসের পূর্বাভাস দিয়েছে। সে না হয় হল! কিন্তু প্রকৃতিকে কি এরকম কৃত্রিম ভাবেই সাজিয়ে তুলতে হবে আগামী দিনে? প্রকৃতি কি এইভাবে দীর্ঘদিন টিকবে? আমাদের অভ্যাস বদলে কবে আমরা প্রকৃতিকে একটু স্বাভাবিক ভাবে থাকতে দেব?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.