মার্কিন সেনার হত্যালীলা, সরকারি প্রতিনিধিদের উপর তালিবানি হামলা

মার্কিন সেনার এলোপাথাড়ি গুলিতে ১৬ জন আফগানবাসীর মৃত্যুর একদিন পরেই আফগান সরকারের প্রতিনিধিদের উপর হামলা চালালো তালিবান যোদ্ধারা। মঙ্গলবার কান্দাহারের পঞ্জওয়াই জেলার অ্যালেকোজাই ও নাজিবান গ্রামে ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ২ ভাই শাহ ওয়ালি কারজাই, আবদুল কায়ুম কারজাই এবং আফগান সরকারের প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ দফতরের আধিকারিকরা।

Updated By: Mar 13, 2012, 06:05 PM IST

মার্কিন সেনার এলোপাথাড়ি গুলিতে ১৬ জন আফগানবাসীর মৃত্যুর একদিন পরেই আফগান সরকারের প্রতিনিধিদের উপর হামলা চালালো তালিবান যোদ্ধারা। মঙ্গলবার কান্দাহারের পঞ্জওয়াই জেলার অ্যালেকোজাই ও নাজিবান গ্রামে ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ২ ভাই শাহ ওয়ালি কারজাই, আবদুল কায়ুম কারজাই এবং আফগান সরকারের প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ দফতরের আধিকারিকরা। সেই সময়হঠাত্ই তাঁদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে তালিবান যোদ্ধারা।
ঘটনাস্থলেই মৃত্যু হয় এক নিরাপত্তারক্ষীর। গুরুতর আহত অবস্থায় এক আফগানবাসীকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে সরকারি আধিকারিকরা কেউ হতাহত হননি বলেই খবর। এই গুলি চালনার পরই তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ একটি বিবৃতিতে ঘটনার দায় স্বীকার করা হয়।
রবিবার ভোরে কান্দাহার প্রদেশের পঞ্জওয়াই জেলার অ্যালেকোজাই ও নাজিবান গ্রামে এক মার্কিন সেনা এলোপাথাড়ি গুলি চালিয়ে হত্যা করে ৯টি শিশু-সহ ১৬ জন নিরিহ গ্রামবাসীকে। গ্রামের এক প্রত্যক্ষদর্শী জানান, একজন মার্কিন সেনা গ্রামে এসে একের পর এক বাড়ির দরজায় লাথি মারতে থাকে। গ্রামবাসীরা বেরিয়ে এলে সে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। এরপর ১১টি দেহ এক জায়গায় জড়ো করে পুড়িয়ে দেয়। ঘটনার তীব্র নিন্দা করে কারজাই জানান, এই ঘটনা অমানবিক ও ইচ্ছাকৃত। ন্যাটো-র তরফেও ঘটনার নিন্দা করা হয়। ঘটনার পরই আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে ফোন করে দুঃখপ্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

.