Taliban Attack: ভারতের তৈরি সালমা বাঁধেই তালিবান হামলা রুখে দিল আফগান সেনা

২০১৬ সালে আফগান প্রেসিডেন্টের সঙ্গে যৌথ ভাবে এই বাঁধ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী।

Updated By: Aug 4, 2021, 08:59 PM IST
Taliban Attack: ভারতের তৈরি সালমা বাঁধেই তালিবান হামলা রুখে দিল আফগান সেনা

নিজস্ব প্রতিবেদন: ভারতই হারিয়ে দিল তালিবানকে।

তালিবানি (Taliban) হামলার ছক ভেস্তে দিল আফগানবাহিনী। তবে সেখানে রইল ভারতের ছোঁয়াও। ভারতের তৈরি সালমা বাঁধেই (Salma Dam) মঙ্গলবার রাতে হামলা চালানোর চেষ্টা করছিল তালিবান। সেখানেই আফগানবাহিনীর পাল্টা প্রত্যাঘাতের মুখে পড়ল জঙ্গিরা। শেষমেশ ঘটনাস্থল ছেড়ে পালায় জঙ্গিরা। হামলায় বেশ কয়েক জন জঙ্গি নিহত হয়েছে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: Kim Jong Un: কিমের ঘাড়ে কীসের ক্ষতচিহ্ন? বাড়ছে রহস্য

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের (Afghan defence ministry) মুখপাত্র জানান, সালমা বাঁধে তালিবান হামলা ব্যর্থ হয়েছে। আফগান বাহিনীর (Afghan forces) পাল্টা হামলায় বেশ কয়েকজন জঙ্গির মৃত্যু হয়েছে। গত মাসেই সালমা বাঁধ লক্ষ্য করে পর পর রকেট হামলা চালিয়েছিল তালিবান। কিন্তু সেগুলো লক্ষ্যভ্রষ্ট হয়েছিল। এরপর ফের হামলা চালানোর চেষ্টা করতেই পাল্টা হামলার মুখে পড়ল তালিবান।

প্রসঙ্গত, আফগানিস্তানের হেরাত প্রদেশে  (Herat province) ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের নিশান এই সালমা বাঁধ। ২০১৬ সালে আফগান প্রেসিডেন্টের সঙ্গে যৌথ ভাবে এই বাঁধ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী। সেচের জল এবং বিদ্যুতের চাহিদা মেটানোর লক্ষ্যেই এই বাঁধ নির্মিত হয়েছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: কাবুলে তালিবানি হামলা, মন্ত্রীর বাড়ির সামনে ভয়ঙ্কর বোমা বিস্ফোরণ, নিহত ৮