আফগানিস্তানের পরিস্থিতি শোচনীয়! গজনি ঘিরে ফেলল তালিবান

আনুষ্ঠানিক ভাবে আফগান সেনা বাহিনীকে ক্ষমতা হস্তান্তর করল আমেরিকা। 

Updated By: Jul 13, 2021, 01:12 PM IST
আফগানিস্তানের পরিস্থিতি শোচনীয়! গজনি ঘিরে ফেলল তালিবান

নিজস্ব প্রতিবেদন: তালিবান আফগানিস্তানের গজনি শহর ঘিরে ফেলেছে। জানা গিয়েছে, নিজেদের শক্ত ঘাঁটি উত্তর-পূর্বাঞ্চল থেকে ক্রমশ গোটা দেশকেই কব্জায় নিয়ে আসতে চাইছে তালিবান।

সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, তালিবান (Taliban) মধ্য আফগানিস্তানের (central Afghanistan) গজনি শহরটি ঘিরে ফেলেছে। শহরের বাইরের দিকে সাধারণ মানুষের বাড়ি দখল করে সেগুলিকেই ঘাঁটি বানিয়ে আফগান সেনার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তারা।

আরও পড়ুন: VSS Unity: নিজের তৈরি রকেটেই মহাশূন্য ভ্রমণ, স্বপ্নপূরণ ব্র্যানসনের

গজনির (Ghazni) প্রাদেশিক সরকারের তরফে জানা গিয়েছে-- গজনির পরিস্থিতি শোচনীয়। সাধারণ মানুষের বাড়িতে তালিবান ঘাঁটি গেড়েছে। ফলে আফগান সেনাদের পক্ষে এই সব ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানোও কঠিন হয়ে পড়েছে।

এ দিকে, আনুষ্ঠানিক ভাবে আফগান সেনা বাহিনীকে ক্ষমতা হস্তান্তর করল আমেরিকা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের (US President Joe Biden) এ সংক্রান্ত ঘোষণার পর থেকেই দ্রুত ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে। U.S. general Austin Miller আফগানিস্তানে এই প্রক্রিয়া সমাধা করছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: China-র থেকে ঢের গুণ উন্নত ভারতের মহাকাশ গবেষণা, মত বিজ্ঞানীদের