আফগানিস্তানের অর্ধেকই তালিবানের দখলে!

সীমান্ত দিয়ে পণ্য পরিবহণের বিষয়টি তালিবানই নিয়ন্ত্রণ করছে।

Updated By: Jul 27, 2021, 05:07 PM IST
আফগানিস্তানের অর্ধেকই তালিবানের দখলে!

নিজস্ব প্রতিবেদন: তালিবান আগ্রাসন ঠেকাতে মাসব্যাপী রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে আফগানিস্তানে। কিন্তু আফগানিস্তান এখন প্রায় তালিবানের দখলেই।

রোজই আফগানিস্তানের নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তালিবান (Taliban)। বেশ কিছু এলাকা থেকে আফগানিস্তানের সরকারি বাহিনীই পালিয়ে গিয়েছে।

আরও পড়ুন: Covid Origin: করোনার আসল উৎস? তা হলে এবার আমেরিকায় যাক WHO, জানিয়ে দিল চিন!

কোনো কোনো এলাকা ছাড়তে একরকম বাধ্য হয়েছে সরকারি বাহিনী। আবার সরকার বিভিন্ন এলাকায় তাদের বাহিনী নতুন করে মোতায়েন করতেও সক্ষম হয়েছে। আফগানিস্তানের বেশ কিছু এলাকা আফগান বাহিনী নিজেদের নিয়ন্ত্রণে নিতে পেরেছে। কিছু কিছু এলাকায় লড়াই চলছে। 

কিছু দিন আগেই মার্কিন বাহিনীর (US Troop) বড় অংশ আফগানিস্তান ছেড়ে গেছে। শুধু কাবুলে কিছু সেনা রয়েছে। তবে পরিবর্তিত পরিস্থিতিতে কিছুদিন ধরেই তালিবানের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে মার্কিন বিমানবাহিনীও।

তালিবানের আগ্রাসন শুরুর পরে দেশটিতে হিংসা বেড়েছে। বেড়েছে মৃত্যু। চলতি বছরের প্রথম ছ'মাসে আফগানিস্তানে হিংসার ঘটনায় বহু সাধারণ মানুষ নিহত হয়েছেন। জাতিসঙ্ঘের (UN) পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে সংঘাত-সংঘর্ষ-সহিংসতায় ১ হাজার ৬০০ জন মারা গেছেন!

আফগানিস্তানের (Afghanistan) বিভিন্ন গুরুত্বপূর্ণ সীমান্ত-ক্রসিং এখন তালিবানের নিয়ন্ত্রণে। সীমান্ত দিয়ে পণ্য পরিবহণের বিষয়টি তালিবানই নিয়ন্ত্রণ করছে। এতে বাণিজ্যঘাটতি দেখা দিয়েছে। আমদানি-রপ্তানির প্রবাহ ব্যাহত হচ্ছে। খাদ্য-সহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও বেড়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Vaccination: দেশের ৮৫ শতাংশ মানুষকেই টিকা দিতে পেরেছে ভুটান, প্রশংসায় UNICEF