বিলুপ্তির পথে সিংহ! আফ্রিকায় আর পশুরাজ বেঁচে মাত্র ২০ হাজার

আফ্রিকা থেকে বিলুপ্ত হয়ে যাওয়ার পথে সিংহ। এমন আশঙ্কাই প্রকাশ করল এক বন্যপ্রাণী সংরক্ষণ সংস্থার রিপোর্ট। কমতে কমতে আফ্রিকায় সিংহের সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ২০ হাজারে। ১৯৯০ সালে সিংহের সংখ্যা ছিল ৪০ হাজারের মত।

Updated By: Oct 27, 2015, 11:52 AM IST
বিলুপ্তির পথে সিংহ! আফ্রিকায় আর পশুরাজ বেঁচে মাত্র ২০ হাজার

ওয়েব ডেস্ক: আফ্রিকা থেকে বিলুপ্ত হয়ে যাওয়ার পথে সিংহ। এমন আশঙ্কাই প্রকাশ করল এক বন্যপ্রাণী সংরক্ষণ সংস্থার রিপোর্ট। কমতে কমতে আফ্রিকায় সিংহের সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ২০ হাজারে। ১৯৯০ সালে সিংহের সংখ্যা ছিল ৪০ হাজারের মত।

১৯৭৫ সালে আফ্রিকাতে আনুমানিক ২,৫০,০০০ সিংহ ছিল। আর এখন এর সংখ্যা মাত্র ৩০,০০০। অর্থাৎ, ১৯৭৫ সালের মাত্র ১২ শতাংশ সিংহ আছে বর্তমানে। প্রতি বছর কেনিয়াতে গড়ে ১০০ সিংহ হত্যা করা হয়।

আগামী দু দশকে আফ্রিকার সিংহের সংখ্যা কমে ১০ হাজার হয়ে যাবে বলে রিপোর্টে প্রকাশ। পশ্চিম ও মধ্য আফ্রিকায় সিংহের সংখ্যা দ্রুতহারে কমতে শুরু করেছে। জনসংখ্যার চাপে কমছে বন, খাবার কমতে শুরু করছে। পাল্লা দিয়ে বাড়ছে চোরাশিকার।  ফলে কমছে পশুরাজের সংখ্যা। তবে ভাল খবর একটাই দক্ষিণ আফ্রিকায় সিংহের সংখ্যা কমেনি।

এশিয়ার সিংহও বিলুপ্তির পথে বলে গত বছর একটি রিপোর্টে প্রকাশিত হয়। গত ৫০ বছরে আফ্রিকার সিংহরা ৮০ শতাংশ প্রাকৃতিক বাসস্থান হারিয়েছে। ২০০২ সাল থেকে ৫ টি দেশ পুরোপুরি সিংহশূন্য হয়ে পড়েছে।

 

Tags:
.