Ukraine Crisis: আবার আর্থিক নিষেধাজ্ঞা, জার্মানি এবং ব্রিটেনের পরে একই পথে হাঁটলেন মার্কিন রাষ্ট্রপতি বাইডেন

সোমবার, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চল যথাক্রমে দোনেস্ক (Donetsk) এবং লুগানস্ক (Lugansk)-এর স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছেন

Updated By: Feb 23, 2022, 08:25 AM IST
Ukraine Crisis: আবার আর্থিক নিষেধাজ্ঞা, জার্মানি এবং ব্রিটেনের পরে একই পথে হাঁটলেন মার্কিন রাষ্ট্রপতি বাইডেন

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) মঙ্গলবার রাশিয়ার (Russia) উপরে নিষেধাজ্ঞা জারি করেছেন। এর ফলে রাশিয়া পশ্চিমী দেশগুলির আর্থিক সহায়তা থেকে বিচ্ছিন্ন হবে।

ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে রাশিয়ার পদক্ষেপের বিষয়ে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বাইডেন বলেন, "আমরা ২টি রুশ আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছি। রাশিয়া আর পশ্চিমীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে পারবে না অথবা পশ্চিমী বাজারে বাণিজ্য করতে পারবে না। আগামীকাল থেকে আমরাও রাশিয়ান অভিজাত এবং তাদের পরিবারের উপর নিষেধাজ্ঞা আরোপ করব।"

দিনের শুরুতে জার্মানি (Germany) এবং ব্রিটেন (Britain) রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ঘোষণা আসে।

জার্মান চ্যান্সেলর (German Chancellor) ওলাফ স্কোলজ (Olaf Scholz) নর্ড স্ট্রিম 2 প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের (Nord Stream 2 natural gas pipeline) জন্য সার্টিফিকেশন প্রক্রিয়া স্থগিত করেছেন। এই পাইপলাইন সরাসরি রাশিয়ান গ্যাসকে জার্মানির মাধ্যমে ইউরোপের (Europe) সঙ্গে সংযুক্ত করে। যুক্তরাজ্য (United Kingdom) পাঁচটি রুশ ব্যাংক এবং তিনজন ব্যবসায়ীর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যাকে প্রধানমন্ত্রী বরিস জনসন (Prime Minister Boris Johnson) পদক্ষেপের "প্রথম ধাপ" হিসাবে বর্ণনা করেছেন।

আরও পড়ুন: India-Afghanistan Ties: আফগানদের খাদ্য সঙ্কট মেটাতে মানবিক পদক্ষেপ ভারতের, পাঠানো হল ৫০ হাজার মেট্রিক টন গম

ইউরোপীয় ইউনিয়ন (European Union) রাশিয়ার বেশ কয়েকজন কর্মকর্তার পাশাপাশি রাশিয়ার সশস্ত্র বাহিনীকে আর্থিক সাহায্য প্রদানকারী ব্যাঙ্কগুলির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্ন অঞ্চলে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন।

সোমবার, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চল যথাক্রমে দোনেস্ক (Donetsk) এবং লুগানস্ক (Lugansk)-এর স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছেন। পুতিন, ইউক্রেনের রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে বন্ধুত্ব ও সহায়তা চুক্তিতেও স্বাক্ষর করেছেন, যার অর্থ মস্কো (Moscow) এখন "শান্তি রক্ষা" ব্যবস্থা হিসাবে বিচ্ছিন্ন অঞ্চলে তার সৈন্য নিয়ে যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.