Coronavirus: কোভিড কেড়ে নিল প্রাণ, ১৬ দিন জাহাজের ফ্রিজারেই ভারতীয় নাবিকের মৃতদেহ

চিকিৎসা অমিল, খাবার রাখার ফ্রিজেই মৃতদেহ

Updated By: Oct 4, 2021, 08:41 PM IST
Coronavirus: কোভিড কেড়ে নিল প্রাণ, ১৬ দিন জাহাজের ফ্রিজারেই ভারতীয় নাবিকের মৃতদেহ

নিজস্ব প্রতিবেদন: মাঝসমুদ্রে জাহাজের ভিতরেই কোভিড সংক্রমণ (covid infection)। জ্বর ও সর্দি-কাশিতে ভুগছিলেন ভারতীয় নাবিক (Indian Sailor) বিজয় সেকুয়েইরা (Bejoy Sequeira)। অবশেষে শ্বাসকষ্টে মারা যান বছর ৩৭ এর এই যুবক। শুধু তাই নয়, জাহাজের খাবার রাখার ফ্রিজারেই ১৬ দিন যাবৎ রাখা হল মৃতদেহ। ঠিক কী হয়েছিল?

মালয়েশিয়া থেকে কেপটাউন যাচ্ছিল এমভি জবল আল খর নামের বেসরকারি ভেসেল। ১৭ সেপ্টেম্বর সকালে সেখান থেকেই দাদা এলডনকে ফোন করেন জাহাজের চিফ কুক বিজয়। কোভিডে আক্রান্ত হয়ে নিজের শ্বাসকষ্টজনিত অসুস্থতার কথা জানান বছর ৩৭ এর এই ভারতীয় নাবিক। যদিও তার কয়েক ঘণ্টায় মধ্য়েই মারা যান তিনি।

আরও পড়ুন: Salary Hike: আগামী বছর 'ডবল ডিজিট'-এ বাড়বে বেতন! সমীক্ষায় ৮.৬% গড় বৃদ্ধির সম্ভাবনা

চারদিন পর মরিশাসে পৌঁছয় জাহাজ। স্বয়ং ক্যাপটেনসহ দু-তিনজন করোনায় আক্রান্ত হন। সকলেই সেখানে কোয়ারেন্টিনে থাকেন। মরিশাসে অবস্থিত ভারতের হাই কমিশন জানায়, ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর জাহাজের খাবার রাখার ফ্রিজারেই রাখা হয় বিজয়ের মৃতদেহ। অবশেষে ৩০ তারিখে মরিশাস পুলিসের হাতে ময়নাতদন্তের জন্য তুলে দেওয়া হয় মৃতদেহ।

আরও পড়ুন: Pension Credit: পেনশন নিয়ে হয়রানির দিন শেষ, বাড়িতে বসেই জমা দিন Life Certificate

গোটা ঘটনায় চিকিৎসা অমিলের অভিযোগ উঠছে। ন্যাশনাল ইউনিয়ন অফ সিফেয়ারার্স অফ ইন্ডিয়া বা NUSI এর জেনারেল সেক্রেটারি আব্দুলগনি সেরাং এর মতে, 'অতিমারীর সময় জাহাজে নাবিকদের অবস্থা সঙ্গিন হয়ে উঠেছে। করোনা আক্রান্ত হয়ে বহু নাবিকই চিকিৎসা পাননি।' অপরদিকে, বিজয়ের মৃত্যুতে পাল্টা জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ এনেছে পরিবার। তাদের দাবি, গোটা ঘটনায় কর্তৃপক্ষের উদাসীনতা ও চিকিৎসা না মেলায় বিজয়কে মৃত্যুবরণ করতে হয়েছে। 

আরও পড়ুন: Post Office Savings: ডাকঘরে টাকা জমান? অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে কত হারে সুদ পাবেন? জেনে নিন

প্রসঙ্গত, বর্তমানে মরিশাসের পোর্ট লুইসের জিতু হাসপাতালে রাখা হয়েছে বিজয়ের মৃতদেহ।  কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহণ ও জলপথ মন্ত্রক, মরিশাস প্রশাসন ও হাই কমিশন ভারতীয় নাবিকের দেহ দেশে ফেরানোর প্রকিয়া চালাচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.