Durga Puja: 'মূর্তিপুজো খ্রিস্টান ভাবধারার বিরোধী', দুর্গাপুজোর অনুমতি দিল না এই দেশ

পুজোর অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ দুর্গাপুজো মূর্তিপুজোর একটি রূপ। 

Updated By: Oct 1, 2021, 02:09 PM IST
Durga Puja: 'মূর্তিপুজো খ্রিস্টান ভাবধারার বিরোধী', দুর্গাপুজোর অনুমতি দিল না এই দেশ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: খ্রিস্টান ভাবধারার বিরোধী মূর্তিপুজো। এই কারণ দেখিয়েই দুর্গাপুজো করার অনুমতি দিল না পাপুয়া নিউ গিনি সরকার। পাপুয়া নিউ গিনি, দক্ষিণ -পশ্চিম প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। এই দেশে বসবাসকারী হিন্দুদের দুর্গাপুজোর আয়োজনের অনুমতি প্রত্যাখান করল সেই দেশ। এই সিদ্ধান্ত নেন পুলিস কমিশনার ডেভিড ম্যানিং, যিনি কোভিড -১৯ এর প্রথম মহামারী নিয়ন্ত্রক হিসেবেও কাজ করেন।

ম্যানিংয়ের পরামর্শেই, তাঁর সই করা চিঠিটি শেয়ার করেন অস্ট্রেলিয়ার বিদেশ মন্ত্রী এবং স্বরাষ্ট্র দফতরের আধিকারিক বেন প্যাকহাম। মোরেসবি দুর্গা পুজো কমিটির সভাপতি পুষ্পেন্দু মাইতিকে লেখা ম্যানিংয়ের চিঠি অনুযায়ী, পুজোর অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ দুর্গাপুজো মূর্তিপুজোর একটি রূপ। যা নৈতিকভাবে অনুপযুক্ত এবং এই দেশের খ্রিস্টান মূল্যবোধের বিরুদ্ধে।

আরও পড়ুন, Pakistani Girl: চুল দান করে রেকর্ড পাকসুন্দরীর

''আপনার অনুরোধ বিবেচনা করা হয়েছে এবং তবে এও লক্ষ্য করা হয়েছে যে এটি মূর্তিপুজোর একটি রূপ যা নৈতিকভাবে অনুপযুক্ত এবং আমাদের খ্রিস্টান মূল্যবোধের পরিপন্থী। সে কারণেই এই অনুষ্ঠান করার অনুমোদন দেওয়া হল না।'' এই নির্দেশের পরই চাঞ্চল্য ছড়ায়, পরে ম্যানিং ক্ষমা চেয়ে একটি চিঠি জারি করে বলে যে আগের বিবৃতিটি "একটি গুরুতর এবং দুর্ভাগ্যজনক ত্রুটি"।

তিনি বলেন, মন্তব্যটি অত্যন্ত অনুপযুক্ত এবং কোনোভাবেই আমার ব্যক্তিগত ও পেশাগত মতামতকে প্রতিফলিত করে না। আরও বলেন,  “আমি পাপুয়া নিউগিনি সরকারের একজন প্রতিনিধি হিসেবে দেশের ধর্মীয় স্বাধীনতার অধিকারকে সম্মান করি। অনুমোদন না পাওয়ার কারণটি ছিল জনসমাগমের সঙ্গে যুক্ত কোভিড -১ সংক্রমণের ঝুঁকির উপর ভিত্তি করে।'' 

ক্ষমা প্রার্থনা করে, ম্যানিং পুস্পেন্দু মাইতিকে প্রস্তাবিত দুর্গাপুজো অনুষ্ঠানের বিস্তারিত বিবরণ দিতে বলেছেন যাতে তিনি "ব্যক্তিগতভাবে অন্য মূল্যায়ন করতে পারেন"।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.