Somalia: হায়াত হোটেলে জঙ্গি হামলা, নিহত অন্তত ১২

এই সংঘর্ষে হোটেলের একটি বড় অংশ ধ্বংস হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত আল শাবাব গ্রুপ এই হামলার দায় স্বীকার করেছে। সাইট ইন্টেলিজেন্স গ্রুপ সূত্রে এই কথা জানা গিয়েছে। এরা বিভিন্ন জিহাদি গোষ্ঠীর বিবৃতি পর্যবেক্ষণ করে।

Updated By: Aug 20, 2022, 12:16 PM IST
Somalia: হায়াত হোটেলে জঙ্গি হামলা, নিহত অন্তত ১২

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অজ্ঞাত সশস্ত্র হামলাকারীরা সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে দুটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। বিস্ফোরণ এবং গুলির লড়াইয়ের পরে একটি হোটেলের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তারা। শুক্রবার পুলিশ এবং গোয়েন্দা কর্মকর্তারা এই কথা জানিয়েছেন। আহমেদ নামে একজন পুলিস কর্মকর্তা জানিয়েছেন, ‘হোটেল হায়াতকে লক্ষ্য করে দুটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়। একটি হোটেলের কাছে একটি ব্যারিকেডকে আঘাত করে এবং অন্য একটি বিস্ফোরণ হোটেলের গেটে আঘাত করে। আমরা বিশ্বাস করি হামলাকারীরা হোটেলের ভেতরে রয়েছে’।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই গোয়েন্দা কর্মকর্তাও এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। মোগাদিশুর আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক ও প্রতিষ্ঠাতা আবদিকাদির আবদিরহমান বলেছেন যে তারা এখনও পর্যন্ত নয়জন আহত ব্যক্তিকে হোটেল থেকে দূরে সরিয়ে নিয়ে গিয়েছেন।

শনিবার সোমালিয়ার গোয়েন্দা অফিস জানিয়েছে, সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে আল শাবাব জঙ্গিরা এই হোটেলে হামলা চালানোর পরে অন্তত ১২ জন নিহত হয়েছেন। সোমালিয়া কর্তৃপক্ষ এখনও চেষ্টা করছেন বলেও জানা গিয়েছে।

একজন গোয়েন্দা কর্তা জানিয়েছেন, ‘এখন পর্যন্ত আমরা ১২ জনের মৃত্যু নিশ্চিত করেছি, বেশিরভাগই আধারন নাগরিক’। তিনি আরও বলেন, ‘অপারেশনটি শেষ হতে চলেছে তবে তা এখনও চলছে’। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সরকারি বাহিনী জঙ্গিদের হাত থেকে হোটেলের নিয়ন্ত্রণ ফিরিয়ে নেওয়ার চেষ্টা করার সময় রাতে পর পর বিস্ফোরণের শোনা গিয়েছে।

এই সংঘর্ষে হোটেলের একটি বড় অংশ ধ্বংস হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত আল শাবাব গ্রুপ এই হামলার দায় স্বীকার করেছে। সাইট ইন্টেলিজেন্স গ্রুপ সূত্রে এই কথা জানা গিয়েছে। এরা বিভিন্ন জিহাদি গোষ্ঠীর বিবৃতি পর্যবেক্ষণ করে।

আল শাবাব গত দশ বছরেরও বেশি সময় ধরে সোমালি সরকারকে ক্ষমতা থেকে সরানোর জন্য লড়াই করছে। এই গোষ্ঠী ইসলামী আইনের কঠোর ব্যাখ্যার ভিত্তিতে নিজস্ব শাসন প্রতিষ্ঠা করতে চায় বলে জানা গিয়েছে।

হায়াত হোটেলটি বিভিন্ন রাজনীতিবিদ এবং অন্যান্য সরকারী কর্তাদের কাছে একটি জনপ্রিয় স্থান। কিন্তু তাদের মধ্যে কেউ সংঘর্ষে আটকে পড়েছে কিনা সেই বিষয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: Covid-19: সংক্রমণ বাড়ায় সতর্ক প্রশাসন, এবার জ্য়ান্ত মাছ-কাঁকড়ারও হবে কোভিড টেস্ট!

পুলিসের মুখপাত্রকে উদ্ধৃত করে সোমালিয়ার সরকারি সোমালি ন্যাশনাল নিউজ এজেন্সি তার টুইটার অ্যাকাউন্টে জানিয়েছে, পুলিস কর্তারা হামলা বন্ধ করার লক্ষ্যে একটি অভিযান চালাচ্ছেন।

সংস্থা পরে আরও জানিয়েছে, ‘সোমালি পুলিসের স্পেশাল ইউনিটের অজ্ঞাত নায়করা মোগাদিশুর হায়াত হোটেল থেকে অনেক লোককে উদ্ধার করেছে’।

এজেন্সি একটি ছবিও পোস্ট করেছে যেখানে হোটেলের উপর থেকে ধোঁয়া উড়তে দেখা গিয়েছে। গত মে মাসে প্রেসিডেন্ট হাসান শেখ মহম্মদের দায়িত্ব নেওয়ার পরে শুক্রবারের হামলাই প্রথম বড় হামলা।

আল শাবাব অতীতেও একই ধরনের হামলার দায় স্বীকার করেছে। ২০২০ সালের অগস্টে, তারা জানায় যে মোগাদিশুতে অন্য একটি হোটেলে হামলার পিছনে তারাই ছিল। সেখানে কমপক্ষে ১৬ জন নিহত হন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.