ভেঙে পড়া পাক বিমানের ১২৭ জন আরোহীর মৃত্যু

পাকিস্তানে দুর্ঘটনাগ্রস্ত বোয়িং বিমানের কোনও যাত্রীরই বেঁচে থাকার সম্ভাবনা নেই। মোট ১২৭জন আরোহী নিয়ে করাচি থেকে ইসলামাবাদ যাওয়ার পথে অবতরণের কিছু আগে ভেঙে পড়ে বিমানটি। প্রাথমিক অনুমান খারাপ আবহাওয়ার জন্যই ভেঙে পড়ে বিমানটি।

Updated By: Apr 21, 2012, 10:48 AM IST

পাকিস্তানে দুর্ঘটনাগ্রস্ত বোয়িং বিমানের কোনও যাত্রীরই বেঁচে থাকার সম্ভাবনা নেই। মোট ১২৭জন আরোহী নিয়ে করাচি থেকে ইসলামাবাদ যাওয়ার পথে অবতরণের কিছু আগে ভেঙে পড়ে বিমানটি। প্রাথমিক অনুমান খারাপ আবহাওয়ার জন্যই ভেঙে পড়ে বিমানটি। খারাপ আবহাওয়ার জন্য উদ্ধারকাজও কিছুটা ব্যাহত হয়। যদিও এখনও পর্যন্ত ১১২টি দেহ উদ্ধার হয়েছে বলে জানা গেছে। উদ্ধার হয়েছে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ব্ল্যাক বক্সও।
করাচি থেকে ইসলামাবাদের পথে পাড়ি দিয়েছিল উড়ান বি৪-২১৩। ১১৮ জন যাত্রী এবং পাইলট, কো-পাইলট-সহ ৯ জন কর্মী ছিলেন বিমানটিতে। স্থানীয় সময় সন্ধে ৬টা ৫০ মিনিট নাগাদ ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল এই বোয়িং বিমানটির। কিন্তু অবতরণের কিছুক্ষণ আগে, চাকলালা বিমানঘাঁটির কাছে মাঝ আকাশে আচমকাই ভেঙে পড়ে বিমানটি। বিমানটি আগুন ধরে যায়।
জানা গেছে ইসলামাবাদ বিমানবন্দর থেকে উড়ান বি৪-২১৩-কে অবতরণের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারপরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটি। প্রাথমিক অনুমান খারাপ আবহাওয়ার কারণেই এই দুর্ঘটনা। দুর্ঘটনার কিছুক্ষণের মধ্যে হুসেইনাবাদ গ্রামের দুর্ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী দল। উদ্ধারকাজে যোগ দেয় পাক সেনাও। তবে খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ কিছুটা ব্যাহত হয়েছে। বিমানটি আগুন ধরে যাওয়ায় ১২৭ জন যাত্রীর কেউই রক্ষা পাননি।

দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকেই ইসলামাবাদ ও করাচি বিমানবন্দরে ভিড় করেন উদ্বিগ্ন যাত্রীদের পরিবার। দুর্ঘটনাগ্রস্ত বিমানের যাত্রীদের পরিবারের সদস্যদের ইসলামাবাদে নিয়ে যাওয়ার জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করে বিমানসংস্থা ভোজা এয়ারলাইন্স।
দুর্ঘটনাগ্রস্ত বোয়িং বিমানটি প্রায় ২৭ বছরের পুরনো। শাহীন এয়ারলাইন্স ওই ৭৩৭-২০০ বোয়িং বিমানটি বাতিল করার পরই তা কিনে নেয় ভোজা এয়ারলাইন্স। যদিও ভোজা এয়ারলায়েন্সর দাবি, বিমানে যান্ত্রিক ত্রুটি নয়, খারাপ আবহাওয়ায়ই দুর্ঘটনার মুল কারণ। বিমানটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ইতিমধ্যেই পুরো ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে পাকিস্তান অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়কমন্ত্রী রেহমান মালিক জানিয়েছেন, ভোজা এয়ালায়েন্স-এর মালিক ফারুক ভোজা যাতে দেশ ছেড়ে যেতে না পারেন, সে জন্য সরকারের তরফে নোটিশ জারি করা হয়েছে।

.