"আমেরিকা ভারতকে ভালবাসে" চিনের সঙ্গে বিবাদের মাঝেই ট্রাম্পের পাশে থাকার বার্তা

"আমেরিকা ভারতকে ভালবাসে" ভারত-চিন বিবাদের মাঝে এভাবেই ভারতের পাশে থাকার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 5, 2020, 11:56 AM IST
"আমেরিকা ভারতকে ভালবাসে" চিনের সঙ্গে বিবাদের মাঝেই ট্রাম্পের পাশে থাকার বার্তা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: "আমেরিকা ভারতকে ভালবাসে" ভারত-চিন বিবাদের মাঝে এভাবেই ভারতের পাশে থাকার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই উত্তরে ভালবাসার বার্তা দিয়েছেন মার্কিন বন্ধু ট্রাম্প। নমো লিখেছিলেন,আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবসে সে দেশের নাগরিক এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন। আমরা যে স্বাধীনতা এবং মানবতার বীজ বপন করি আজ তা বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে এই দিনটি পালন করছে। তার উত্তরেই ট্রাম্পের এই বার্তা।

 

গালওয়ান সীমান্তে ভারত ও চিন বিবাদের পর থেকেই চিনের বিরুদ্ধে বয়ান মিলেছিল হোয়াইট হাউসের তরফে। এদিকে ভারতের পাশে এসে দাঁড়িয়ে ফ্রান্স, রাশিয়া ইজরায়েল। সব মিলিয়ে ট্রাম্পের এই মন্তব্যের পর আরও চাপে চিন।

 

আরও পড়ুন: পথ আটকে মার্কিন রণতরী, মালাক্কায় চাপে পড়েই কি লাদাখে আস্ফালন চিনের?

তবে সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। নভেম্বরেই ঠিক হবে ট্রাম্প ফের মসনদে জায়গা পাবেন কিনা। ট্রাম্পের লড়াই ডেমোক্যাট জো বিডেনের সঙ্গে। তবে বিডেনও সাফ জানিয়ে দিয়েছেন, তিনি ভোটে জিতলে ভারতের সঙ্গে ভালো সম্পর্ক রাখার দায়িত্ব সবার আগে। করোনাভাইরাস ছড়ানোর দায় দিয়ে প্রথম থেকেই চিনের উপর ক্ষেপে হোয়াইট হাউস। তাই চিন বিরোধে শক্তিধর দেশগুলির একটা বড় সমর্থন ভারতের পক্ষে।