ইয়েমেনে এক আমেরিকান ও এক দক্ষিণ আফ্রিকান পণবন্দীকে খুন করল আল-কায়েদা জঙ্গিরা

এক আমেরিকান ফটো জার্নালিস্ট ও এক দক্ষিণ আফ্রিকান শিক্ষককে ইয়েমেনে খুন করল ইসলামিক জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা।

Updated By: Dec 6, 2014, 06:17 PM IST
 ইয়েমেনে এক আমেরিকান ও এক দক্ষিণ আফ্রিকান পণবন্দীকে খুন করল আল-কায়েদা জঙ্গিরা

ওয়েব ডেস্ক: এক আমেরিকান ফটো জার্নালিস্ট ও এক দক্ষিণ আফ্রিকান শিক্ষককে ইয়েমেনে খুন করল ইসলামিক জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা।

গত বছর দু'জনকে আগে পণবন্দী করেছিল আল-কায়েদা। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি উদ্ধারকারী বাহিনী এই দু'জনকে উদ্ধারের চেষ্টা করলেও শেষ পর্যন্ত এঁদের প্রাণ বাঁচাতে ব্যর্থ হল। জঙ্গিদের হাতে খুন হতে হল এই দুই সাধারণ নাগরিককে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষ সচিব চাক হাগেল সরকারিভাবে আজ এই কথা ঘোষণা করেছেন।

দক্ষিণ আফ্রিকার শিক্ষক পিয়ের কোরকিকে রবিবার মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছিল আল-কায়েদা। কথা ছিল কূটনীতিক রক্ষাকবচ দেওয়া হবে তাঁকে। ইয়েমেন থেকে অন্য একটি 'সুরক্ষিত' দেশে প্রাথমিকভাবে তাঁকে নিয়ে এসে দক্ষিণ আফ্রিকায় ফেরত পাঠানোর কথা ছিল।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্টের নির্দেশে একটি বিশেষ মার্কিনি উদ্ধারকারী দল ইয়েমেনে রওনা দেয়। উদ্দেশ্য ছিল মার্কিন ফটো জার্নালিস্ট লিউক সোমারস সঙ্গে অন্য কোনও বিদেশী পণবন্দীকে আল-কায়েদার হাত থেকে মুক্ত করা।

কিন্তু এফবিআই সূত্রে জানা গেছে মার্কিন বাহিনী উদ্ধারকার্য শুরু করার সঙ্গে সঙ্গেই সন্ত্রাসবাদীরা দুই পণবন্দীকে গুলি করে খুন করে।

ইয়েমেনের শীর্ষ নিরাপত্তা আধিকারিকরা জানিয়েছেন শনিবারই লিউককে মেরে ফেলার পরিকল্পনা করেছিল আল-কায়েদা জঙ্গিরা।

ইয়েমেনের আল-কায়েদা শাখার প্রধান বৃহস্পতিবার একটি ভিডিও প্রকাশ করে হুমকি দেয় তিনদিনের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দাবি না মানলে খুন করা হবে লিউককে। যদিও তাদের দাবি ঠিক কী ছিল সেই বিষয়ে নির্দিষ্ট করে ভিডিওটিতে কিছু বলা ছিল না।

২০১৩ সালের সেপ্টেম্বর মাসে লিউককে অপহরণ করে আল-কায়েদা।  কোরকিকে ২০১৪ সালের মে মাসে ইয়েমেনের একটি শহর থেকে অপহরণ করে জঙ্গিরা।

লিউকের মৃত্যু সংবাদ পাওয়ার আগে মার্কিনি ড্রোন হামলায় মৃত্যু হয় ৯ জন সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গির।

যদিও এই ড্রোন আক্রমণের কথা সরাসরি স্বীকার করেনি আমেরিকা।

শনিবার কিছু স্থানীয় আদিবাসী নেতারা জানিয়েছেন শাবয়া প্রদেশের ওয়াদি আবদান অঞ্চলে তারা কিছু হেলিকপ্টারকে উড়তে দেখেছেন।

 

 

 

 

.