Ancient Ring: হ্যাংওভার কাটাতে ব্যবহার করা হত আংটি! ভাঁটিখানা খুঁড়ে পেলেন গবেষকেরা

প্রস্তুত হওয়ার পরে সেকালে মদ চেখে দেখতেন একদল মানুষ।

Updated By: Nov 6, 2021, 07:45 PM IST
Ancient Ring: হ্যাংওভার কাটাতে ব্যবহার করা হত আংটি! ভাঁটিখানা খুঁড়ে পেলেন গবেষকেরা

নিজস্ব প্রতিবেদন: আশ্চর্য আবিষ্কার। পুরাতাত্ত্বিক খননের মধ্যে থেকে উঠে এল আশ্চর্য এক আংটি। জানা গেল, এই আংটি নাকি মদ্যপানজনিত হ্যাংওভার কাটাতে সাহায্য করত। এ ছাড়াও এই ধরনের আংটির আরও নানা দ্রব্যগুণ থাকতে পারে বলে অনুমান তাঁদের।

ইজরায়েলের পুরাতত্ত্ব বিভাগের গবেষকেরা মধ্য ইজারায়েল এলাকায় বাইজাইটাইন সভ্যতার নিদর্শনের জন্য খননকাজ চালাচ্ছিলেন। সেখানে প্রাচীন এক ভাটিখানায় খননকাজ চলছিল। খুঁড়তে খুঁড়তে হঠাৎই সেখান থেকে পাথর বসানো এক সোনার আংটি মেলে। সেটিকে দেখে গবেষকেরা মনে করছেন, মদ্যপানের হ্যাংওভার কাটাতে সে যুগে এই ধরনের আংটি ব্যবহার করা হত। ভাটিখানাটি বাইজানটাইন সভ্যতারই সময়কার বলে মত গবেষকদের।

আরও পড়ুন: NASA: মহাকাশে প্রতিদিনই দীপাবলি; ছবি পোস্ট করে শুভেচ্ছা নাসা'র

গবেষকরা জানান, একটি কাচের পাত্রে রাখা ছিল আংটিটি। তাঁদের মতে, সেই সময়ের কোনও ধনী ব্যক্তির আংটি ছিল এটি। সেকালে প্রস্তুত হওয়ার পরে মদ চেখে দেখতেন একদল মানুষ। সেটা তৎকালীন সংস্কৃতিরই অঙ্গ ছিল। তাঁরা প্রস্তুত হওয়া মদের গুণাগুণ নির্ধারণ করতেন। সে রকমই কেউ এই আংটিটির পরতেন বলে মনে করছেন গবেষকরা।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: মার্কিন বিমান বাণিজ্যের গোপন তথ্য চুরিতে অভিযুক্ত চিনা গুপ্তচর

.