মার্কিন বিমান বাণিজ্যের গোপন তথ্য চুরিতে অভিযুক্ত চিনা গুপ্তচর

Yanjun Xu, প্রথম চিনা অপারেটিভ যাকে বিচারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। 

Updated By: Nov 6, 2021, 02:32 PM IST
মার্কিন বিমান বাণিজ্যের গোপন তথ্য চুরিতে অভিযুক্ত চিনা গুপ্তচর

নিজস্ব প্রতিবেদন: চিনের একজন গুপ্তচরকে মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে বেশ কয়েকটি বিমান সংস্থার তথ্য চুরির অভিযোগ রয়েছে। আমেরিকার ডিপারত্মেন্ত অফ জাস্টিস শুক্রবার এই কথা জানিয়েছে। 

Yanjun Xu, প্রথম চিনা গুপ্তচর যাকে বিচারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। তথ্য চুরি করার ষড়যন্ত্র ছাড়াও ষড়যন্ত্র এবং অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি করার প্রচেষ্টার জন্য দোষী সাব্যস্ত হয়েছে।

এই রায়ের ফলে Yanjun-র মোট ৬০ বছর পর্যন্ত জেল এবং মোট ৫০ লক্ষ ডলারের বেশি জরিমানা হতে পারে। ফেডারেল জেলা আদালতের বিচারক তার সাজা ঘোষণা করবেন। 

আরও পড়ুন: Atal Pension Yojana: জেনে নিন পেনশন স্কিমের যোগ্যতা, বৈশিষ্ট্য সহ অন্যান্য সুবিধা

FBI-র সহকারী ডিরেক্টর অ্যালান কোহলার জুনিয়র (Alan Kohler Jr.) একটি বিবৃতিতে বলেছেন  FBI চিনের এই অভিযানের বিরুদ্ধে লড়াইয়ের তথ্য ভাগ করে নেওয়ার জন্য কয়েক ডজন মার্কিন সংস্থার সঙ্গে একসাথে কাজ করছে। 

২০১৩ সালে Yanjun-র বিরুদ্ধে চিনের জন্য অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি এবং বাণিজ্যিক ভাবে গোপনীয় তথ্য চুরি করার জন্য একাধিক বার নাম পরিবর্তনের অভিযোগ আনা হয়। জেনারেল ইলেকট্রিক কোম্পানির একটি ইউনিট জিই এভিয়েশন (GE Aviation) সহ একাধিক মার্কিন বিমান ও মহাকাশ সংস্থা তার লক্ষ্য ছিল এমনটাই জানা গেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.