Apple: কর্মক্ষেত্রে হয়রানির বিরুদ্ধে সরব, চাকরি খোয়ালেন কর্মচারী

তার মতে কর্মক্ষেত্রে হয়রানি এবং বৈষম্যের বিরুদ্ধে তার সক্রিয়তার জন্য তাকে বরখাস্ত করা হয়েছিল। 

Updated By: Oct 16, 2021, 06:28 PM IST
Apple: কর্মক্ষেত্রে হয়রানির বিরুদ্ধে সরব, চাকরি খোয়ালেন কর্মচারী

নিজস্ব প্রতিবেদন: কর্মক্ষেত্রে বৈষম্য এবং হয়রানির ঘটনার স্বীকার হওয়া একদল সহকর্মীকে নেতৃত্ব দেওয়ার অপরাধে অ্যাপেলের (Apple) এক কর্মচারীকে তারা বরখাস্ত করেছে। 

অ্যাপলের প্রোগ্রাম ম্যানেজার জানেক প্যারিশ (Janneke Parrish) বলেন, আইফোন (iPhone) নির্মাতা বৃহস্পতিবার তাকে জানিয়েছিলেন যে কোম্পানির সরঞ্জাম থেকে তথ্য মুছে ফেলার জন্য তাকে বরখাস্ত করা হয়েছে। ঘটনাটি ঘটে যখন তিনি কোম্পানির একটি টাউন হল মিডিয়াতে ফাঁস হওয়ার ঘটনায় তদন্তাধীন ছিলেন। প্যারিশ (Janneke Parrish) বলেছিলেন যে তিনি অনুসন্ধানের অংশ হিসাবে অ্যাপলের (Apple) কাছে তার ডিভাইসগুলি হস্তান্তর করার আগে তার আর্থিক বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্যের বিবরণ রয়েছে এমন অ্যাপগুলি মুছে ফেলেছেন। তার মতে কর্মক্ষেত্রে হয়রানি এবং বৈষম্যের বিরুদ্ধে তার সক্রিয়তার জন্য তাকে বরখাস্ত করা হয়েছিল। 

আরও পড়ুন: Bangladesh violence: মুন্সীগঞ্জের কালীমন্দিরে ছয়টি মূর্তি ভাঙচুর

সম্প্রতি অ্যাপলের (Apple) কর্মচারীদের চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। গত মাসে অ্যাপলের (Apple) দুই কর্মচারী জানিয়েছিলেন যে তারা কোম্পানির বিরুদ্ধে ন্যাশনাল লেবার রিলেশন বোর্ডে অভিযোগ দায়ের করেছেন। কর্মচারীরা অ্যাপলের (Apple) বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ এবং কর্মচারীদের মধ্যে বেতন নিয়ে আলোচনা বন্ধ করার অভিযোগ এনেছে। অ্যাপল (Apple) বলেছে যে এটি "একটি ইতিবাচক এবং অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্র তৈরি এবং বজায় রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ" এবং এটি কর্মীদের কাছ থেকে "সমস্ত উদ্বেগ" গুরুত্ব সহকারে গ্রহণ করে। 

কিছুদিন আগে বর্তমান এবং প্রাক্তন অ্যাপল (Apple) কর্মচারীরা সোশ্যাল মিডিয়ায় তাদের হয়রানি এবং বৈষম্যের অভিজ্ঞতার কথা বলা শুরু করে। প্যারিশ (Janneke Parrish) এবং কিছু সহকর্মী সোশ্যাল মিডিয়ায় গল্পগুলি প্রকাশ করতে শুরু করেন এবং একটি সাপ্তাহিক ডাইজেস্টে ‘#AppleToo’ নামে একটি প্রকাশনা প্ল্যাটফর্ম নিয়ে আসেন। প্যারিশ (Janneke Parrish) বলেছিলেন যে তিনি কোম্পানির নিয়মকানুনের প্রতি যত্নবান ছিলেন এবং তিনি কখনও গোপন তথ্য শেয়ার করেননি। তিনি আরও বলেন, সেপ্টেম্বরের শেষে তদন্তের আওতায় আসার পরেও তিনি ‘#AppleToo’ ডাইজেস্ট প্রকাশ করতে থাকেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)