Antique Book: লাইব্রেরি থেকে ৫০ বছর আগে ধার নেওয়া বইয়ের জরিমানা ১ হাজার ৬৪৮ মার্কিন ডলার! তবুও ফিরল বইটি

১৮৭৫ সালের হারিয়ে যাওয়া বইটি ফিরল Antique Book হয়ে! অনেকেই বলছেন, বইটি দুর্লভ নয়, তবে এর ১৮৭৫ সালের মূল সংস্করণের হার্ড কপি পড়তে পারাটা পাঠকের মনে আলাদা অনুভূতির জন্ম দেবে।

Updated By: Apr 2, 2022, 07:50 PM IST
Antique Book: লাইব্রেরি থেকে ৫০ বছর আগে ধার নেওয়া বইয়ের জরিমানা ১ হাজার ৬৪৮ মার্কিন ডলার! তবুও ফিরল বইটি

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) গ্রন্থাগারে একটি বই প্রায় ৫০ বছর পরে সেখানে ফেরত এল! 

১৮৭৫ সালের সংস্করণের ওই বইটি কোনও এক পাঠক ১৯৭৪ সালের গ্রীষ্মে পড়ার জন্য ধার নিয়েছিলেন। নির্ধারিত সময়ে বইটি ফেরত না দেওয়ায় প্রতিদিন ১৩ সেন্ট (১০০ সেন্ট‍=১ ডলার) হিসাবে তাঁর জরিমানা হয় ১ হাজার ৬৪৮ মার্কিন ডলার। 

সেই বইটিই পরে ফিরে এল একেবারে ইতিহাস তৈরি করে। গত বুধবার ইউসিএল তাদের ওয়েবসাইটে বইটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। সঙ্গে বইটির একটি ছবিও দেওয়া হয়। সেই প্রতিবেদনেই বলা হয়, বইটি চলতি বছর কুরিয়ারে গ্রন্থাগারিক সুজানা ট্রেইয়ের টেবিলে এসে পৌঁছেছে। সঙ্গে বইটির গ্রহীতা একটি চিরকুটও পাঠিয়েছেন। তবে সেখানে তিনি নিজের নাম-পরিচয় উল্লেখ করেননি।  

ইউসিএল বলছে, বইটি রোমান কমেডি কোয়েরোলাস। লাতিন ভাষায় লেখা কোনও এক অজ্ঞাতনামা লেখকের এই বইটি একটি রোমান নাটক। একজন জাদুকরের তাঁর এক দরিদ্র উত্তরাধিকারীর সঙ্গে প্রতারণার চেষ্টা এর মূল উপজীব্য।

গ্রন্থাগারিক বলেন, তিনি করোনাকালে ১৮ মাস বাড়িতে বসেই দপ্তরের কাজ করেছেন। সম্প্রতি সশরীর কাজে যোগ দেন। অফিসে এসেই দেখেন, টেবিলে অনেক বই জমা পড়েছে। এর মধ্যে ওই বইও ছিল। বইটির সঙ্গে দেওয়া চিরকুটে লেখা, 'প্রিয় গ্রন্থাগারিক, আমি বইটি ফেরত দিতে ভয় পাচ্ছি। ফেরত দেওয়ার সময়সীমা প্রায় ৫০ বছর আগেই পেরিয়ে গেছে! অনুগ্রহ করে বইটি ফেলে দেবেন না। এটি ফেরত দিতে আমাকে সময় ও শ্রম ব্যয় করতে হয়েছে।' এই অদ্ভুত পাঠক আরও লেখেন-- আমার বিশ্বাস, এটি এখন একটি অ্যান্টিক বইয়ে পরিণত।

অনেকেই বলছেন, বইটি দুর্লভ নয়, তবে এর ১৮৭৫ সালের মূল সংস্করণের হার্ড কপি পড়তে পারাটা পাঠকের মনে আলাদা অনুভূতির জন্ম দেবে।

আরও পড়ুন: USA: জামাইয়ের শুক্রাণুতে সাত মাসের গর্ভবতী শাশুড়ি! কীভাবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.