Steve Jobes Son: অ্যাপল-এর প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের ছেলে, রিড খুলে ফেললেন নতুন কোম্পানি

Steve Jobes Son: রিডের কোম্পানির নাম ইয়োসেমাইট ভিসি ফার্ম। এই নামে সঙ্গে মিশে রয়েছে একটি পার্কের নাম। এখানেই লরেন্স পাওয়েলকে বিয়ে করেছিলেন স্টিভ জোবস।

Updated By: Aug 2, 2023, 02:15 PM IST
Steve Jobes Son: অ্যাপল-এর প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের ছেলে, রিড খুলে ফেললেন নতুন কোম্পানি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: দুরারোগ্য প্যাংক্রিয়াটিক ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১১ সালে চলে গিয়েছেন অ্য়াপেলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জোবস। সেই সময় তাঁর বয়স খুবই কম। বাবার কথা মাথায় রেখে সেই রিড জোবস এখন খুলেছেন ভেঞ্চার কোম্পানি। সেই কোম্পানি ইতিমধ্য়েই তুলে ফেলেছে ২০০ মিলিয়ন ডলার বা ২০ কোটি ডলার। কোম্পানির লক্ষ্য় ক্যান্সারের চিকিত্সায় নতুন এক দিক খুলে দেওয়া। মা লরেন্স পাওয়েলের তৈরি করা প্রতিষ্ঠান এমারসন কালেকটিভ-এর সঙ্গে হাত মিলিয়েই ক্যান্সারের উপরে ওই কাজ করবেন রিড।

আরও পড়ুন-গভীর নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে দিনভর বৃষ্টির আশঙ্কা, জেনে নিন দুর্যোগ কাটবে কবে

কমপিউটার ও  মোবাইল ফোনের জগত্ বিপ্লব এনেছিলেন স্টিভ জোবস। কোয়ালিটি প্রোডাক্ট ও একইসঙ্গে দুনিয়াকে পদ দেখানোর ক্ষেত্রে আজও অ্যাপল সবার আগে। সেই স্টিভ জোবসকে কেড়ে নিয়েছিল প্যাংক্রিয়াসের ক্যান্সার। তখন থেকেই ক্যান্সার গবেষণার উপরে চোখ আটকে গিয়েছিল রিড জোবসের। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ডাক্তারিতে ভর্তি হওয়ার পরপরই  বাবার মৃত্যু হয়। সেই সময় ডাক্তারি পড়া ছেড়ে ইতিহাসে স্নাতকোত্তর পাস করেন রিড জোবস। এর পর ফের ডাক্তারিতে ফিরে যান। পাস করে এমরসন কালেকটিভের হেলথকেয়ার ডিভিশন দেখাশোনা শুরু করেন। নতুন কোম্পানি খোলার পর থেকে রিডের কাজই হল ক্যান্সার গবেষণা। ক্যান্সার চিকিত্সাকালে রোগীরা কীভাবে আরও ভালোভাবে জীবন চালাতে পারে তা নিয়েই কাজ করবে রিডের কোম্পানি।

রিডের কোম্পানির নাম ইয়োসেমাইট ভিসি ফার্ম। এই নামে সঙ্গে মিশে রয়েছে একটি পার্কের নাম। এখানেই লরেন্স পাওয়েলকে বিয়ে করেছিলেন স্টিভ জোবস। কোম্পানিতে বিনিয়োগের আবেদন করে মোট ২০ কোটি ডলার সংগ্রেহ করেছেন রিড। পাশাপাশি তাঁর কোম্পানির সঙ্গে রয়েছে রকফেলার ইউনিভার্সিটি, এমআইটি, মেমোররিয়াল স্যাঁলো কেটারিং ক্যান্সার সেন্টারের মতো প্রতিষ্ঠান। নিজের নতুন প্রতিষ্ঠান নিয়ে রিড জোবস সংবাদমাধ্যমে বলেন, স্টানফোর্ডে যখন কলেজে পড়ি তখন বাবা চলে যান। ক্যান্সার তাঁকে কেড়ে নেয়। তার পর থেকেই এই গবেষণা প্রতিষ্ঠানের ভাবনা মনে আসে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.