Greece: প্রায় ৬০ শরণার্থীর মৃত্যু, ১০০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে...

Greece: একটু আশ্রয়ের জন্য মানুষ জীবন পর্যন্ত বিপন্ন করে ফেলে। তেমনই ঘটছে দীর্ঘদিন ধরে। মধ্যপ্রাচ্যের মানুষজন পালিয়ে যাচ্ছেন ইউরোপে। আবারও এই পথে নৌকাডুবি। মৃত্যুর ছায়া।

Updated By: Jun 14, 2023, 06:29 PM IST
Greece: প্রায় ৬০ শরণার্থীর মৃত্যু, ১০০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীদের একটি নৌকা ডুবে গিয়েছে। আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু মানুষ নানা সংকটের মধ্যে পড়ে বহুদিন ধরেই বেআইনি ভাবে ইউরোপে পাড়ি জমাচ্ছেন। কয়েক বছর ধরে সংখ্যাটা বহুগুণ বেড়েছে।

আরও পড়ুন: Nigeria: ভয়াবহ নৌকাডুবি! বিয়েবাড়ি থেকে ভরপেট খেয়ে ফেরার পথে মৃত্যু ১০৩ জনের...

গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীদের বহনকারী এই নৌকাটি ডুবে গিয়েছে। এখনও পর্যন্ত ৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উদ্ধার করা হয়েছে শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গ্রিক কোস্টগার্ডের তরফে জানানো হয়েছে, নৌকাটি পাইলোসের দক্ষিণ-পশ্চিমে আন্তর্জাতিক জলসীমায় ডুবে গিয়েছে।

নৌকাটি লিবিয়া থেকে ইতালি যাচ্ছিল। পূর্ব লিবিয়ার টোব্রুক এলাকা থেকে সম্ভবত যাত্রা করেছিল ইতালিগামী নৌকাটি। লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দেওয়ার সাধারণ রুট হচ্ছে ভূমধ্যসাগর। জীবনের ঝুঁকি নিয়ে প্রায়ই এই পথে ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টা করেন অভিবাসনপ্রত্যাশীরা। আর সেখানে প্রায়ই শোনা যায় এমন দুর্ঘটনার খবর। সাম্প্রতিক দুর্ঘটনাগুলির অন্যতম এটি।

আরও পড়ুন: Netherlands: এবার থেকে সরকার দেশ জুড়ে নাগরিকদের বিনামূল্যে সানস্ক্রিন দেবে...

কোস্টগার্ডের তরফেই জানা গিয়েছে, দুর্ঘটনাস্থলে উদ্ধারকার্য চলছে। ছটি কোস্টগার্ড জাহাজ, একটি নৌবাহিনীর ফ্রিগেট, একটি সামরিক যান ও একটি বিমানবাহিনীর হেলিকপ্টার-সহ বেশ কয়েকটি বেসরকারি জাহাজ নিখোঁজদের সন্ধানকাজ চালাচ্ছে। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে তা চালানো কষ্টকর হয়ে পড়ছে। জীবিতদের মধ্যে চারজনকে হাইপোথার্মিয়ার উপসর্গ নিয়ে কালামাটা শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.