মঙ্গলবার পৃথিবীর 'খুব' কাছে গ্রহাণু 2021 KT1!

আগামী শতকেও গ্রহাণু থেকে পৃথিবীর বিপদের কোনও আশঙ্কা নেই।

Updated By: Jun 1, 2021, 03:55 PM IST
 মঙ্গলবার পৃথিবীর 'খুব' কাছে গ্রহাণু 2021 KT1!

নিজস্ব প্রতিবেদন: শুধু যাওয়া-আসা। বিরাম নেই। মহাকাশে অনন্ত ছুটোছুটি অসংখ্য গ্রহাণুর। এই সময়টা পৃথিবীর কাছ দিয়ে বেশ কয়েকটটি গ্রহাণু দৌড়ে যাবে। এর মধ্যে একটির যাওয়ার দিন আজই, ১ জুন।  

এই গ্রহাণুর (asteroids) নাম-- 2021 KT1। মাপে আইফেল টাওয়ারের (Eiffel Tower) থেকেও বড়। নাসার (NASA) হিসেবে, এর ব্যাস ৪৯২ ফুট থেকে ১০৮২ ফুটের মধ্যে। প্রায় ২৬ হাজার গ্রহাণুর উপরে নজরদারি চালায় নাসা। সেই তালিকায় এটি 'বিপদের আশঙ্কা জাগানো' (potentially hazardous) গ্রহাণুগুলির একটি বলে চিহ্নিত। ১ জুনের গ্রহাণুটি পৃথিবীর সব চেয়ে কাছ দিয়ে যাবে। এর গতি হবে ঘণ্টায় ৬৪,৩৭৪ কিলোমিটার। তবে এর থেকে পৃথিবীর কোনও বিপদের আশঙ্কা নেই।

আরও পড়ুন; রেকর্ড: মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় হংকংয়ের মহিলা

সূর্যকে উপবৃত্তাকার পথে ঘুরতে-ঘুরতে গ্রহাণুটি যখন আমাদের সব চেয়ে কাছে আসবে, পৃথিবী থেকে তখন তার দূরত্ব হবে ৪৫ লক্ষ কিলোমিটার (4.5 million miles)। ৪৬ লক্ষ কিলোমিটারের  (4.6 million miles) মধ্যে আসা যে কোনও মহাজগতিক বস্তুকেই পৃথিবীর পক্ষে 'বিপজ্জনক' বলে ধরা হয়ে থাকে। 

নাসার মতে, আগামী শতকেও গ্রহাণু থেকে এই গ্রহের বিপদের কোনও আশঙ্কা নেই। নাসার বিজ্ঞানীরা কিঞ্চিত্‍ রসিকতা করেই বলেছেন, গাড়িঘোড়া, রোগ-মহামারী, প্রাকৃতিক দুর্যোগ থেকে কোনও ব্যক্তির  যে পরিমাণ বিপদের আশঙ্কা থাকে,  কোনও near-earth object-এর থেকে বিপদের আশঙ্কা তার চেয়ে ঢের ঢের কম।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন; অভিযাত্রীরা থ! গভীরতম সমুদ্রতলে টেডিবিয়ার, প্লাস্টিক

.