Cavity in Milky Way: পৃথিবীর হাতের কাছেই মিলল এক 'দৈত্যাকার বুদবুদ'!

সুপারনোভা থেকে কী ভাবে তারা তৈরি হয়ে ওঠে নতুন এই আবিষ্কার সেদিকে আলো ফেলবে।

Updated By: Sep 23, 2021, 11:55 PM IST
Cavity in Milky Way: পৃথিবীর হাতের কাছেই মিলল এক 'দৈত্যাকার বুদবুদ'!

নিজস্ব প্রতিবেদন: মহাজগতের রহস্যের শেষ নেই। মানুষেরও সেই রহস্যভেদের চেষ্টার অন্ত নেই। পৃথিবীর নাগালেই সম্প্রতি এক মহাজাগতিক বস্তু আবিষ্কৃত হয়েছে।  

ব্রহ্মাণ্ডে মানবজাতির ঠিকানা মিল্কি ওয়ে গ্যালাক্সি বা আকাশগঙ্গা ছায়াপথ। যা পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ (আলোর গতিবেগে গেলে এক বছরে যে দূরত্ব অতিক্রম করা যায়) দূরে। সেখানেই আবিষ্কৃত হয়েছে এই মহাজাগতিক বস্তুটি। সেটিকে অবশ্য এক নতুন জগৎ বলাই শ্রেয়। আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের 'স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্স'-এর জ্যোতির্বিজ্ঞানীদের নজরেই প্রথম ধরা পড়ে ব্রহ্মাণ্ডের এই রহস্য-জগৎ। এ সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে 'অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স'-এ।

আরও পড়ুন:  Camel Sculptures: সৌদির পাথুরে উটের বয়স ৮ হাজার বছর!

এই প্রকল্পের অন্যতম গবেষক স্মুয়েল বায়ালি বলেন, টরাস ও পারসিয়াস নক্ষত্রপুঞ্জ দুটির জৈব অণুর জমাট বাঁধা গ্যাসের মেঘকুণ্ডলীর মাঝে রয়েছে এই নতুন মুলুক। এর ছবিও পাওয়া গিয়েছে। নতুন এই ভুবনটির নাম দেওয়া হয়েছে 'পার-টাউ শেল'। এটি গোলকের মতো। মহাকাশে যেন দৈত্যাকার এক বুদবুদ।

বায়ালি আরও জানান, সেই দৈত্যাকার জগতের পরিধির বাইরেই রয়েছে টরাস ও পারসিয়াস নক্ষত্রপুঞ্জ। তাদের মধ্যবর্তী স্তরে অজস্র তারা রয়েছে, তৈরিও হচ্ছে আরও অগণ্য নক্ষত্র। ১ কোটি বছর বা তারও বেশি সময় ধরে এই ভাবে রয়েছে এই জগৎ।

গবেষকরা জানিয়েছেন, কোনও বৃহৎ নক্ষত্রের মৃত্যুর সময় যে ভয়ঙ্কর বিস্ফোরণ (সুপারনোভা) হয় তা থেকে তৈরি হতে পারে এই পার-টাউ শেল। বিস্ফোরণটি হয়েছিল হয়তো ১ কোটি বছর বা তারও আগে। এর ফলে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছিল। সেই চাপই ঘন গ্যাসের মেঘকুণ্ডলীকে ঠেলে তার এলাকা থেকে বের করে দেয়। সেই মেঘকুণ্ডলী থেকে এর পরে জন্ম হয় টরাস ও পারসিয়াস নক্ষত্রপুঞ্জের। আর এদের মাঝেই থেকে যায় এই নতুন দেশ। অথবা হতে পারে, একটি শক্তিশালী সুপারনোভা না হয়ে পরপর অনেকগুলি সাধারণ সুপারনোভার বিস্ফোরণ হয়েছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: VIPER: এবার চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

.