Nepal: নতুন বিদেশমন্ত্রী নারায়ণ খাড়কা, বৃহস্পতিবার যাচ্ছেন আমেরিকা

নেপালের (Nepal) ২৫ জনের ক্যাবিনেটে এখনো অবধি ৩ জন মন্ত্রী হয়েছেন নেপালি কংগ্রেস থেকে এবং জোটের মূল দল CPI-Maoist-এর থেকে রয়েছেন ২ জন মন্ত্রী।

Updated By: Sep 23, 2021, 05:41 PM IST
Nepal: নতুন বিদেশমন্ত্রী নারায়ণ খাড়কা, বৃহস্পতিবার যাচ্ছেন আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: Nepal-এর নতুন বিদেশমন্ত্রী হলেন নেপালি কংগ্রেসের নেতা নারায়ণ খাড়কা (Narayan Khadka)। বুধবার নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী (Bidya Devi Bhandari) শপথবাক্য পাঠ করান খাড়কাকে। নারায়ণ খাড়কার (Narayan Khadka) নাম প্রস্তাব করেন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা (Sher Bahadur Deuba)।

নেপালের কেবিনেট এখনো পুরোপুরি গঠিত হয়নি। শের বাহাদুর দেউবা (Sher Bahadur Deuba) কার্যভার গ্রহণ করেছেন ২ মাস আগে এবং এখনো অবধি মাত্র ৪ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ১ জন রাষ্ট্রমন্ত্রীর সাহায্যে কাজ চালাচ্ছেন তিনি। অন্যান্য দপ্তরের সাথে সাথে দেউবা (Sher Bahadur Deuba) নিজেই বিদেশ দপ্তরের দায়িত্ব সামলেছেন গত ২ মাস। রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী (Bidya Devi Bhandari) প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার (Sher Bahadur Deuba) সুপারিশে সংবিধানের ৭৬ (৯) ধারা অনুযায়ী  নারায়ণ খাড়কাকে (Narayan Khadka) বিদেশমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।  

 আরও পড়ুন: International Day of Sign Languages: তোমার ভাষা বোঝার আশায়  

নেপালের (Nepal) ২৫ জনের ক্যাবিনেটে এখনো অবধি ৩ জন মন্ত্রী হয়েছেন নেপালি কংগ্রেস থেকে এবং জোটের মূল দল CPI-Maoist-এর থেকে রয়েছেন ২ জন মন্ত্রী। শাসক জোটের দলগুলি জানিয়েছে কোন দলের হাতে কতজন মন্ত্রী থাকবেন সেই বিষয়ে এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এবং এই বিষয়ে আলোচনা চলছে। 

দেউবা (Sher Bahadur Deuba) আগামী দেড় বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। তারপরে নেপালে (Nepal) নির্বাচন। কিন্তু ২ মাস হয়েগেলেও এখনো মন্ত্রীদের নাম এবং পদ নির্ধারণ করতে পারেনি দেউবার (Sher Bahadur Deuba) সরকার। নবনিযুক্ত বিদেশমন্ত্রী খাড়কা (Narayan Khadka) বৃহস্পতিবার রাতে জাতিসংঘের সাধারণ পরিষদের (United Nations General Assembly) ৭৬তম অধিবেশনে নেপালের (Nepal) প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়ে আমেরিকার উদ্দেশে রওনা হবেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.