Australia: এবার নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে নাৎসিদের স্বস্তিকা চিহ্ন, বিল আসছে সংসদে...

Australia Plans to Ban Swastikas: সম্প্রতি অস্ট্রেলিয়ায় এই ধরনের প্রতীক ব্যবহার করতে দেখা যাচ্ছে। সেখানে আগামী সপ্তাহে পার্লামেন্টে এই বিল তোলা হবে। বিলে স্বস্তিকা, এসএসের মতো প্রতীকের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করার নিয়ম বলবৎ করার কথাই থাকছে।

Updated By: Jun 8, 2023, 03:35 PM IST
Australia: এবার নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে নাৎসিদের স্বস্তিকা চিহ্ন, বিল আসছে সংসদে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ায় অতি দক্ষিণপন্থীরা এখন যথেষ্ট সক্রিয়। সম্প্রতি অতি দক্ষিণপন্থীদের বিক্ষোভকে কেন্দ্র করে দেশটিতে হিংসার ঘটনাও ঘটেছে। এই প্রেক্ষিতে নাৎসি আমলের ঘৃণা ছড়ানোর প্রতীক ও চিহ্নগুলি নিষিদ্ধ করতে পার্লামেন্টে বিল আনছে অস্ট্রেলিয়া। আজ, বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, আগামী সপ্তাহে পার্লামেন্টে এই বিল তোলা হবে। বিলে স্বস্তিকা, এসএসের মতো প্রতীকের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করার নিয়ম বলবৎ করার কথাই থাকছে।

আরও পড়ুন: World Oceans Day: ওই মহাসিন্ধুর ওপার থেকে আর কেন ভেসে আসে না কোনও সংগীত?

অস্ট্রেলিয়ার ফেডারেল অ্যাডভোকেট জেনারেল বলেছেন, সম্প্রতি অস্ট্রেলিয়ায় এই ধরনের প্রতীক ব্যবহার করতে দেখা যাচ্ছে। তবে, এই ধরনের প্রতীকের কোনও স্থান অস্ট্রেলিয়ায় নেই। খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি, এই নব্য নাৎসিদের সূত্রে এ দেশের মাটিতে হিংস্রতার ঘটনাও ঘটছে। 

অস্ট্রেলিয়ার ফেডারেল অ্যাডভোকেট জেনারেল অতিরঞ্জিত কিছু বলেননি। প্রায় এক মাস আগে মেলবোর্নে এ রকম ঘটনা ঘটেছে। অভিবাসীদের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে অস্ট্রেলিয়ার এই নব্য নাৎসির দল। তারা কালো পোশাক পরেছিল। অনেকেরই মুখ ঢাকা ছিল।  হাতে ছিল অস্ট্রেলিয়ার পতাকা। তৃতীয় লিঙ্গের অধিকারের বিরোধিতা করেও প্রতিবাদ করেছে তারা।

আরও পড়ুন: Middle East: দাবদাহ থেকে মৃত্যু ক্রমশ বাড়বে! তাপপ্রবাহ কি আগামিদিনে আরও নির্মম হবে?

এই সব প্রতিবাদ-বিক্ষোভের সময়ে এই নব্য নাৎসিদের হিটলারের নাৎসিদের কায়দায় স্যালুট করতেও দেখা গিয়েছে। যা নিয়ে ফেডারেল অ্যাডভোকেট জেনারেল জানিয়েছেন, এই নাৎসি স্যালুট নিষিদ্ধ করার অধিকার প্রদেশগুলির হাতেই। এ বিষয়ে তাদেরই সিদ্ধান্ত নিতে হবে।

নাৎসি আমলের সবচেয়ে পরিচিত ও আলোচিত প্রতীক হল স্বস্তিকা চিহ্ন। এ ছাড়া নাৎসি একনায়ক অ্যাডলফ হিটলারের আধা সামরিক বাহিনী এসএস প্রতীকও ব্যবহার করত। তাদের আর্মব্যান্ড ও পোশাকে এই চিহ্ন থাকত। এই বাহিনীই কনসেনট্রেশন ক্যাম্প পরিচালনা করত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.