Super-Sized Species of Trapdoor Spider: বিরল প্রজাতির ফাঁদ-পাতা মাকড়সা খুঁজে পেলেন বিজ্ঞানীরা...

Super-Sized Species of Trapdoor Spider: অস্ট্রেলিয়ায় 'ট্র্যাপডোর' মাকড়সার বিশালাকার একটি প্রজাতি খুঁজে পেয়েছেন গবেষকেরা। এই প্রজাতির মেয়ে মাকড়সাগুলি বন্য পরিবেশে ২০ বছরের বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। লম্বায় হতে পারে সর্বোচ্চ ৫ সেন্টিমিটার। পুরুষ মাকড়সাগুলি ৩ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডেই শুধু এই প্রজাতিটির দেখা মেলে।

Updated By: Mar 24, 2023, 08:19 PM IST
Super-Sized Species of Trapdoor Spider: বিরল প্রজাতির ফাঁদ-পাতা মাকড়সা খুঁজে পেলেন বিজ্ঞানীরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ায় 'ট্র্যাপডোর' মাকড়সার বিশালাকার একটি প্রজাতি খুঁজে পেয়েছেন গবেষকেরা। এই প্রজাতির মেয়ে মাকড়সাগুলি বন্য পরিবেশে ২০ বছরের বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। লম্বায় হতে পারে সর্বোচ্চ ৫ সেন্টিমিটার। পুরুষ মাকড়সাগুলি ৩ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডেই শুধু এই প্রজাতিটির দেখা মেলে।

আরও পড়ুন: চাঁদের কাছাকাছি ঘুরছে কলকাতা ধ্বংস করে দেওয়ার ক্ষমতাধর গ্রহাণু...

ইংরেজি শব্দ 'ট্র্যাপডোর'–এর অর্থ, এ এমন এক দরজা যা ফাঁদ হিসেবে ব্যবহার করা হয়। এই মাকড়সার এই রকম নাম দেওয়ার কারণ, এরা পোকামাকড় শিকার করতে পাতা দিয়ে দরজার মতো এক ধরনের ফাঁদ তৈরি করে, যেগুলি পোকামাকড়কে বোকা বানায়। ট্র্যাপডোর মাকড়সার অন্য সব প্রজাতি সাধারণত দেড় থেকে ৩ সেন্টিমিটার লম্বা হয়। তুলনায় নতুন করে খুঁজে পাওয়া এই প্রজাতিকে বিশাল বলছেন গবেষকেরা।

আরও পড়ুন: Melting of Himalayas Glaciers: ক্রমশ শুকিয়ে যাচ্ছে গঙ্গা সিন্ধু ব্রহ্মপুত্র! ভয়ংকর খরার মুখে ভারত...

বিজ্ঞানীদের মতে, ট্র্যাপডোর মাকড়সার এই প্রজাতি বিরল। বৈজ্ঞানিক নাম Euoplos dignitas। এগুলি মানুষের পক্ষে তেমন বিপজ্জনক নয়। নতুন করে এটি খুঁজে পাওয়া গিয়েছে কুইন্সল্যান্ডের ব্রিগলো বেল্ট অঞ্চলের বনভূমিতে। তবে বন উজাড় হয়ে যাওয়ার কারণে মাকড়সাগুলির থাকার জায়গা ধ্বংস হয়ে যাচ্ছে।

মাকড়সাটি খুঁজে পেয়েছেন কুইন্সল্যান্ড জাদুঘরের বিজ্ঞানীরা। তাঁরা যা বলছেন, এর অর্থ, এই মাকড়সাগুলি বনভূমিতে খোলামেলা স্থানে বসবাস করে। মাটিতে গর্ত করে বাসা তৈরি করে। মেয়ে মাকড়সাগুলি মাটির নীচেই থাকে। তবে পুরুষ মাকড়সারা পাঁচ থেকে সাত বছর পরপর অন্য বাসায় গিয়ে নতুন সঙ্গীর খোঁজ করে।

গত কয়েক দশকে মাত্র হাতে গোনা কয়েকবার ট্র্যাপডোর মাকড়সার এই প্রজাতিটির দেখা পাওয়া গিয়েছে। এর মধ্যে গত শতকের ষাটের দশকে একটি মাত্র স্ত্রী ইউওপলোস দিগনিতাস কুইন্সল্যান্ড জাদুঘর কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। পরে ২০২১ সালের মে মাসে কয়েকশো মিটার এলাকায় তিন দিন ধরে অনুসন্ধান চালিয়ে মাত্র একটি ইউওপলোস দিগনিতাসের দেখা মেলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.