Bangladesh: তিন দিনের জন্য ভারত-বাংলাদেশ পরস্পরের যেন আরও কাছাকাছি!

রাজশাহীতে পঞ্চম ভারত-বাংলাদেশ মিলনমেলা!

Updated By: Feb 27, 2022, 02:32 PM IST
Bangladesh: তিন দিনের জন্য ভারত-বাংলাদেশ পরস্পরের যেন আরও কাছাকাছি!

রাজশাহী থেকে সেলিম রেজা 

বাংলাদেশের রাজশাহী জেলা শহরে তিন দিনব্যাপী শুরু হয়েছে 'বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা--২০২২'। বাংলাদেশের রাজশাহী সিটি করপোরেশনের পৃষ্ঠপোষকতায় 'ফ্রেন্ডস অব বাংলাদেশ' এই অনুষ্ঠানের আয়োজন করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ তম বার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন। বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলায় অংশ নিতে ভারত থেকে ইতিমধ্যেই ৪০ জনের একটি প্রতিনিধিদল রাজশাহী জেলায় এসেছে। সিএনডিবি মোড়ে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে উৎসবের সূচনা হয়। 

রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ভারতের অতিথিদের নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে দুই দেশের বক্তারাই উপস্থিত ছিলেন। ভারত বাংলাদেশের সবচেয়ে কাছের প্রতিবেশী ও বন্ধুপ্রতিম রাষ্ট্র। দুটি পৃথক রাষ্ট্র হলেও এ অঞ্চলের মানুষের সংস্কৃতি, ঐতিহ্য, জলবায়ু, ভূপ্রকৃতি ও জীবনাচরণ-সহ অনেক বিষয়ে গভীর মিল ও সম্পর্ক রয়েছে। দু'দেশের সীমানাপ্রাচীর দু'দেশের মানুষের মেলবন্ধনের বাধা হতে পারে না। সীমানা অবশ্যই এক বাস্তবতা। কিন্তু তা হলেও এটি সব কিছুর উপরে স্থান পেতে পারে না।  
বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলা আগামি দিনে দু'দেশের মধ্যে সম্পর্ককে আরও নিবিড় ও ঘনিষ্ঠ করবে। উভয় দেশের মানুষের মধ্যে মেলবন্ধনকেও আরও গভীর করবে। শুধু সাংস্কৃতিক নয়; রাজনৈতিক সামাজিক, অর্থনৈতিক, সম্পর্ককেও এই আয়োজন শক্তিশালী করে তুলবে। 

বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলায় নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের কৃষিমন্ত্রী ও আওয়ামি লিগের ড. মো. আব্দুর রাজ্জাক। নাগরিক সংবর্ধনায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলার আহ্বায়ক এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পাল, ভারতের রাষ্ট্রদূত বিক্রমকুমার দোরাইস্বামী, 'ফ্রেন্ডস অব  বাংলাদেশে'র প্রধান কো-অর্ডিনেটর সামশুল আরেফিন, ভারতের কো-অর্ডিনেটর সত্যম রায় চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। 

বিকেলে রাজশাহী কলেজ মাঠে আয়োজিত একটি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা দুই দেশের মধ্যে সম্প্রীতি নিয়ে বক্তৃতা দেন এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় যেখানে বাংলাদেশ ও ভারতের শিল্পীরা অংশ নেন। আমন্ত্রিত ভারতীয় অতিথিরা রাজশাহী জেলার বরেন্দ্র জাদুঘর, পুঠিয়া রাজবাড়ি, বাঘা মসজিদ, নাটোর রাজবাড়ি, উত্তরা গণভবন-সহ বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করেন।

আরও পড়ুন: Volodymyr Zelensky: 'অস্ত্র চাই, আশ্রয় নয়', সপাট জবাব দিয়ে রাস্তায় নামলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.