Bangladesh: সম্ভাব্য হাসিনা-যোগ? ভারতে কর্মরত ২ কূটনীতিককে বরখাস্ত বাংলাদেশের!

Bangladesh government suspends 2 diplomats: কাজের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই বরখাস্ত করা হয় তাঁদের। ছাত্র আন্দোলনের জেরে ৫ অগাস্ট সেনার পরামর্শে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। 

Updated By: Aug 26, 2024, 04:06 PM IST
Bangladesh: সম্ভাব্য হাসিনা-যোগ? ভারতে কর্মরত ২ কূটনীতিককে বরখাস্ত বাংলাদেশের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময় শেষ হয়নি। কিন্তু সময় শেষের আগেই ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে কর্মরত ২ জন কূটনীতিককে বরখাস্ত করল মহম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। অবিলম্বে তাঁদের দেশে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্ত কেন ওই ২ কূটনীতিককে কাজ থেকে অব্যাহতি দেওয়া হল, সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানায়নি বাংলাদেশ। যদিও এর পিছনে সম্ভাব্য 'হাসিনা-যোগ' অন্যতম কারণ হতে পারে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

নয়াদিল্লিতে বাংলাদেশ দূতাবাসে কর্মরত ছিলেন শাবান মাহমুদ। ওদিকে কলকাতায় বাংলাদেশ দূতাবাসে কর্মরত ছিলেন রঞ্জন সেন। ১৭ অগাস্ট এক নির্দেশিকা জারি করে এই ২ কূটনীতিককে বরখাস্ত করে বাংলাদেশ সরকার। কাজের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই বরখাস্ত করা হয় তাঁদের। রঞ্জন সেনের কাজের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৬ সালে। প্রসঙ্গত,বাংলাদেশে ছাত্র আন্দোলনের জেরে ৫ অগাস্ট সেনার পরামর্শে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। দেশ ছেড়ে এসে হাসিনা আশ্রয় নেন ভারতে। সেই থেকে এখনও পর্যন্ত ভারতেই রয়েছেন শেখ হাসিনা। 

তাঁর লন্ডনে চলে যাওয়ার কথা থাকলেও হাসিনাকে ভিসা দেয়নি ব্রিটেন সরকার। হাসিনার পুত্র সাজিব ওয়াজেদ জয়ও জানান যে, আরও কিছু দিন ভারতেই থাকবেন তাঁর মা। ভারত সরকারের তরফেও জানানো হয় যে, হাসিনাকে সময় দিচ্ছে নয়াদিল্লি। আপাতত তিনি রাজধানীতেই কোনও গোপন আশ্রয়ে রয়েছেন। আর দেশ ছেড়ে শেখ হাসিনার এই ভারতে আগমন ও ভারতে অবস্থানের পিছনে এই ২ কূটনীতিকেক সম্ভাব্য যোগ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। সেই প্রেক্ষাপটে এই ২ কূটনীতিককে বরখাস্ত নিঢঃসন্দেহে তাত্‍পর্যপূর্ণ।

আরও পড়ুন, Bangladesh: ফের উত্তাল বাংলাদেশ! আনসার-ছাত্রদের সংঘর্ষে চলল গুলি, নামল সেনা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.