Bangladesh Protest | Sheikh Hasina | Nahid Islam: শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পিছনে এক 'দাপুটে' ছাত্রনেতা! কে সে?

Nahid Islam: আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান জানিয়েছেন নাহিদ ইসলাম। সেনা শাসন মানবে না বলে স্পষ্ট জানিয়েছে ছাত্ররা।

Updated By: Aug 6, 2024, 03:43 PM IST
Bangladesh Protest | Sheikh Hasina | Nahid Islam: শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পিছনে এক 'দাপুটে' ছাত্রনেতা! কে সে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোটা  বিরোধী আন্দোলন থেকে যে ছাত্র আন্দোলনের শুরু, সেই আন্দোলন নড়িয়ে দিয়েছে ক্ষমতার তখত্‍! পদত্যাগ করে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন মুজিবর কন্যা শেখ হাসিনা। মাত্র ৭ মাস আগেই ভোটে জিতে সরকার গড়েছিলেন হাসিনা। কিন্তু ৭ মাসের মধ্যেই সময়ের চাকা ঘুরল উলটোপথে! দেশ ছেড়ে পালাতে বাধ্য হলেন হাসিনা। আর হাসিনার এই পদত্যাগ ও দেশ ছেড়ে পালানোর পিছনে উঠে আসছে এক ছাত্রনেতার নাম। কে কে?

জানা যাচ্ছে, সময় বেঁধে দিয়ে হাসিনাকে পদত্যাগ করতে ও তাঁকে দেশ ছাড়তে বাধ্য করার পিছনে রয়েছেন নাহিদ ইসলাম নামে এক ছাত্রনেতা। ছাত্র আন্দোলনের নেতৃত্ব দিচ্ছিলেন নাহিদ। বৈষম্য বিরোধী আন্দোলনে ছাত্রদের কো-অর্ডিনেটর এই নাহিদ ইসলাম। অশান্ত বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে এই নাহিদ ইসলামের গুরুত্ব অনেকখানি বেড়েছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব নিয়ে পড়ছেন নাহিদ ইসলাম। বাংলাদেশের একজন মানবাধিকার কর্মীও নাহিদ। প্রাতিষ্ঠানিক অবিচারের বিরুদ্ধে বার বার গর্জে উঠেছেন নাহিদ ইসলাম। এখন অশান্ত বাংলাদেশে আওয়ামী লিগ সরকারের পতনের পর, আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান জানিয়েছেন তিনি।

নাহিদ ইসলামের দাবি, হাসিনার পুলিস তাঁকে ২০ জুলাই সকালে গ্রেফতার করে। যদিও পুলিস তা অস্বীকার করেছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা যায়, পুলিস নাহিদকে একটি গাড়িতে বসিয়ে নিয়ে যাচ্ছে। এখন নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টা পর নাহিদ ইসলামকে একটি সেতুর নীচে অচেতন অবস্থায় পাওয়া যায়। নাহিদ অভিযোগ করেছেন, তিনি জ্ঞান না হারানো পর্যন্ত পুলিস তাঁকে মারধর করে। তিনি আরও অভিযোগ করেছেন, তাঁর আগে ১৯ জুলাই তাঁর বন্ধু আসিফ মাহমুদ ও আবু বকরকে গ্রেফতার করে পুলিস। এর ৬ দিন পর, চোখ বাঁধা অবস্থায় প্রত্যন্ত এলাকায় পরিত্যক্ত অবস্থায় তাঁদের পাওয়া যায়। এরপর ২৬ জুলাই নাহিদকে আবারও হেফাজতে নেওয়া হয়। 

পুলিস দাবি করেছে যে তারা তাঁদের সুরক্ষার জন্য আটক করেছিল। যদিও তা সর্বৈব মিথ্যে। আন্দোলন প্রত্যাহার করতে নাহিদকে দিয়ে তারা ভিডিয়ো বার্তা রেকর্ড করতে বাধ্য করে। কিন্তু পুলিসের হেফাজত থেকে মুক্তি পেয়েই নাহিদ বিক্ষোভ আন্দোলনকে আরও তীব্র করে তোলেন। পরিস্থিতি এমন চরমে ওঠে যে শেখ হাসিনা পদত্যাগ করতে বাধ্য হন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ত্যাগ করতে বাধ্য হন। উদ্ভূত পরিস্থিতিতে সেনার হাতে বাংলাদেশ। যদিও সেনা শাসনও তারা মানবে না বলে স্পষ্ট জানিয়েছে ছাত্ররা। অন্তর্বর্তীকালীন সরকার গঠনের রূপরেখা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আর সেই অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছেন তাঁরা। 

আরও পড়ুন, Bangladesh Protest: সারাজীবন কোন পরিস্থিতির মধ্যে দিয়ে হেঁটেছেন হাসিনা? দেখে নিন, তাঁর রাজনৈতিক যাত্রা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.