কারাগারে মৃত্যু বাংলাদেশি লেখকের

বাংলাদেশের প্রায় প্রতিটি শহরে প্রতিবাদমিছিল।

Updated By: Feb 28, 2021, 03:02 PM IST
কারাগারে মৃত্যু বাংলাদেশি লেখকের

নিজস্ব প্রতিবেদন: লেখকের মৃত্যু শাসকের কারাগারে। যা নিয়ে স্বাভাবিক ভাবেই উত্তাল বাংলাদেশ। উত্তাল সাংস্কৃতিক জগৎ।

জেল হেফাজতে মৃত্যু হল ডিজিটাল নিরাপত্তা আইনে (Bangladesh’s Digital Security Act) গ্রেফতার হওয়া লেখক মুশতাক আহমেদের (The writer, Mushtaq Ahmed)। বৃহস্পতিবার রাতে জানানো হয়, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মারা গিয়েছেন লেখক মুশতাক (৫৩)। এই হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত ও 'বিতর্কিত' এই আইন বাতিলের দাবিতে উত্তাল হয়েছে বাংলাদেশ। চলছে দেশ জুড়ে বিক্ষোভ-আন্দোলন।

খবরটি ছড়াতেই ঢাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুর করে একদল ছাত্র। শনিবার সকাল থেকেই শাহবাগের মোড়ে রাস্তা অবরোধ করা হয়। বাংলাদেশের প্রায় প্রতিটি শহরে শুরু হয় প্রতিবাদমিছিল।

আরও পড়ুন: চিনা টিকায় আপত্তি, Sri Lanka-র প্রায় দেড় কোটি মানুষকে দেওয়া হবে ভারতে তৈরি Vaccine

প্রসঙ্গত, সরকারের সমালোচক মুশতাক ও কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে বাংলাদেশ পুলিশের বিশেষ বাহিনী (RAB) গত বছর ৬ মে বাড়ি থেকে তুলে নিয়ে যায়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ ছিল, সোশ্যাল মিডিয়ায় করা তাঁদের পোস্টের মাধ্যমে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, গুজব ছড়ানো এবং হিংসায় প্ররোচনা দেওয়া হয়েছে। যে অভিযোগ নিয়ে প্রতিবাদমুখর দেশের সাংস্কৃতিক পরিমণ্ডল।
 
দেশের সাধারণ মানুষ বিষয়টি নিয়ে সেখ হাসিনা (Prime Minister Sheikh Hasina) সরকারের উপর ক্ষুব্ধ। তাঁরা এমনিতেই কোভিড-পর্বে (COVID) দেশের বিভিন্ন ক্ষেত্রে অব্যবস্থা ও দুর্নীতির (mismanagement and corruption) অভিযোগ এনেছেন।  

আরও পড়ুন: আপনার কাজকে অনুসরণ করা উচিত অন্য দেশগুলির, Modi-র প্রশংসায় WHO প্রধান

.