BBC Scandal: অশ্লীল ছবির জন্য কিশোরীকে টাকা দিয়ে বরখাস্ত বিবিসি-র উপস্থাপক

বিবিসি শুক্রবার বলেছে যে তারা ‘যেকোনও অভিযোগকে খুব গুরুত্ব দিয়ে বিবেচনা করে’ এবং ‘সেগুলিকে সক্রিয়ভাবে মোকাবেলা করার জন্য প্রক্রিয়া রয়েছে’। যদিও সরকারিভাবে স্থগিতাদেশ হয়েছে কিনা তা শুরুতে পরিষ্কার হয়নি। অভিযোগে আরও বলা হয়েছে যে মে মাসে অভিযোগকারীর পরিবার বিবিসিতে অভিযোগ করার পরেও অভিযুক্ত উপস্থাপক সম্প্রচারে উপস্থিত হয়েছিলেন।

Updated By: Jul 10, 2023, 03:31 PM IST
BBC Scandal: অশ্লীল ছবির জন্য কিশোরীকে টাকা দিয়ে বরখাস্ত বিবিসি-র উপস্থাপক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিবিসি রবিবার জানিয়েছে যে তারা সংস্থার একজন শীর্ষস্থানীয় উপস্থাপককে বরখাস্ত করেছে। তার বিরুদ্ধে একটি অপ্রাপ্তবয়স্কের অশ্লীল ছবির জন্য টাকা দেওয়ার অভিযোগ উঠেছে। সিনিয়র ব্রিটিশ রাজনীতিবিদরা এই বিষয়ে দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছিলেন। সম্প্রচারকারী জানিয়েছে যে এটি ‘একটি জটিল এবং দ্রুত বদলাতে থাকা পরিস্থিতির’ এর সত্যতা প্রতিষ্ঠার চেষ্টা করছে।

দ্য সান সংবাদপত্র, প্রথম দাবি করেছিল। তাঁরা অভিযোগকারীর মাকে উদ্ধৃত করে বলেছে যে বিবিসি-র এই তারকা প্রেজেন্টার তাঁর সন্তানকে তিন বছর ধরে এই ছবিগুলির জন্য ৩৫০০০ পাউন্ড অর্থাৎ ৩৭ লক্ষ টাকা-র বেশি অর্থ দিয়েছে।

আরও পড়ুন: Ice Age Axe: তিন লক্ষ বছরের বেশি পুরনো বিশালাকৃতির পাথুরে কুড়ুল-সহ কয়েকশো হাতিয়ার...

দ্য সানের প্রতিবেদন অনুসারে, অভিযুক্ত উপস্থাপক যখন টাকা দেওয়া শুরু করেন সেই সময় ওই যুবকের বয়স ছিল ১৭ বছর। যদিও ব্রিটেনে যৌন সম্মতির বয়স ১৬ বছর। যদিও ১৮ বছরের কম বয়সী কারোর অশালীন ছবি নিজের কাছে রাখা আইনত অপরাধ।

অভিযোগে আরও বলা হয়েছে যে মে মাসে অভিযোগকারীর পরিবার বিবিসিতে অভিযোগ করার পরেও অভিযুক্ত উপস্থাপক সম্প্রচারে উপস্থিত হয়েছিলেন।

বিবিসি শুক্রবার বলেছে যে তারা ‘যেকোনও অভিযোগকে খুব গুরুত্ব দিয়ে বিবেচনা করে’ এবং ‘সেগুলিকে সক্রিয়ভাবে মোকাবেলা করার জন্য প্রক্রিয়া রয়েছে’।

যদিও সরকারিভাবে স্থগিতাদেশ হয়েছে কিনা তা শুরুতে পরিষ্কার হয়নি।

ব্রিটিশ সম্প্রচারকারী সংস্থার চেয়ারম্যান প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে থাকা নিজের ঋণ প্রকাশ করতে ব্যর্থ হওয়ার পরে তাঁর বিরুদ্ধে তদন্ত হয়। এরপরে এপ্রিল মাসে তিনি পদত্যাগ করেছিলেন। এবার এই ঘটনার কারণে ফের সমালোচনার মুখে পড়েছে তারা।

আরও পড়ুন: Pakistani Media: পাকিস্তানের মিডিয়াতেও বাংলার পঞ্চায়েত ভোট-সন্ত্রাসের খবর...

প্রাক্তন স্বরাষ্ট্র সচিব এবং টোরি এমপি প্রীতি প্যাটেল বলেছেন যে বিবিসির প্রতিক্রিয়া ‘বিদ্রূপাত্মক’ ছিল। তিনি আরও যোগ করেছেন, ‘তাদের অবশ্যই ভিকটিম এবং তার পরিবারকে সম্পূর্ণ এবং স্বচ্ছ তদন্ত দিতে হবে’।

বিরোধী লেবার এমপি র‌্যাচেল রিভস রবিবার স্কাই নিউজকে বলেছেন, ‘বিবিসি, কিন্তু অন্যান্য সম্প্রচারকদেরও একটি শক্ত হওয়া দরকার কারণ আমার মনে হচ্ছে তারা এক কেলেঙ্কারি থেকে আরেক কেলেঙ্কারিতে পৌঁছে যাচ্ছে এবং আরও অনেক কিছু করা দরকার’।

মে মাসে, ব্রিটিশ তারকা টিভি হোস্ট ফিলিপ স্কোফিল্ড একজন তরুণ সহকর্মীর সঙ্গে ‘অবিবেচক কিন্তু অবৈধ নয়’ এবং সম্পর্কের কথা স্বীকার করার পরে আইটিভি চ্যানেল থেকে পদত্যাগ করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.