Best Friends Day:বন্ধু বিনে প্রাণ বাঁচে না!

নির্ভার, নিঃশর্ত এক সম্পর্ক যেখানে শুধুই নির্ভরতা।

Updated By: Jun 8, 2021, 07:28 PM IST
Best Friends Day:বন্ধু বিনে প্রাণ বাঁচে না!

নিজস্ব প্রতিবেদন: বাংলা লোকগানে আছে-- বন্ধু বিনে প্রাণ বাঁচে না! না, সব সময় 'বন্ধু' মানে নিছক বন্ধু-ই নয় হয়তো। অনেক গানেই 'বন্ধু' বা 'বঁধু' সম্বোধনে কবি প্রেমিক বা প্রেমিকাকে বুঝিয়ে থাকেন। কিন্তু এ কথাও ঠিক, কবিরা বন্ধুত্বের কথাও নানা ভাবে বলেছেন। বন্ধুর গুরুত্ব জীবনে কম নয়। বাবা-মা ভাই-বোন বাদ দিয়েও মানুষের জীবনে বন্ধুর জন্য আলাদা পরিসর থাকে। কেননা, বন্ধুত্ব এক আশ্চর্য বস্তু। যেখানে রক্তের সম্পর্ক থাকে না, আত্মীয়তার বাঁধন থাকে না। অথচ তা দৃঢ় ও গভীর। 

বন্ধুত্ব নিয়ে এত সাতকাহন এ জন্য যে আজ, ৮ জুন ন্যাশনাল বেস্ট ফ্রেন্ড ডে। কে বন্ধু? যিনি আমাদের সঙ্গে সুখে-দুখে বিপদে-আপদে সর্বদা থাকেন তিনিই বন্ধু।  তবে বিপদের দিনেই প্রকৃত বন্ধুকে চিনে নেওয়া যায়।

আরও পড়ুন:  World Oceans Day:মৌন মহাসমুদ্রের উত্থিত কল্লোলে জাগে প্রাণ!

দিনটির একটি ছোট্ট ভূমিকা আছে। এ দিনটি আজকের তারিখে United States-য়ে পালিত হয়।  ১৯৩৫ সালে US Congress ঠিক করেছিল, তারা বন্ধুত্ব উদযাপনের লক্ষ্যে একটি দিন উত্‍সর্গ করবে। 

তবে যেখানেই পালিত হোক, এর অন্তর্নিহিত বার্তাটি সর্বথা গ্রহণযোগ্য। এই ভয়ানক অতিমারী পরিস্থিতিতেও যাঁরা নিজেদের মধ্যে অচ্ছেদ্য বন্ধুত্বের মাধুর্য উপভোগ করে নিজেদের আনন্দিত ও উচ্ছল রেখেছেন তাঁরা প্রকৃতই ধন্যবাদার্হ।  আর এহেন একটি সম্পর্কের পিছনের দর্শন? Martin Luther King জুনিয়রের সেই বিখ্যাত কথাটি কি ভোলা যায়--ভালবাসাই সেই শক্তি যা একজন শত্রুকে বন্ধু বানিয়ে দিতে পাারে। 

আর বন্ধুত্বের ভিতরের টান? তা-ও আছে। Jane Austen বলেছিলেন, জগতে এমন কিছুই নেই যা আমি আমার প্রকৃত বন্ধুদের জন্য করতে না পারি!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: প্রেমের উপর বাটপাড়ি? বান্ধবীকেও নকল হীরের আংটি উপহার মেহুলের!