Vaccination: দেশের ৮৫ শতাংশ মানুষকেই টিকা দিতে পেরেছে ভুটান, প্রশংসায় UNICEF

মার্চের শেষ দিকে ভারত সাড়ে পাঁচ লাখ টিকা ভুটানকে দিয়েছিল।

Updated By: Jul 27, 2021, 04:03 PM IST
Vaccination: দেশের ৮৫ শতাংশ মানুষকেই টিকা দিতে পেরেছে ভুটান, প্রশংসায় UNICEF

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলির তুলনায় টিকাদান কর্মসূচিতে চোখে  পড়ার মতো সাফল্য অর্জন করল ভুটান। 

ভুটানে (Bhutan) টিকা নেওয়ার উপযুক্ত মানুষের সংখ্যা ৫ লাখ ৩০ হাজার। এক সপ্তাহে দেশটিতে ৪ লাখ ৫৪ হাজারেরও বেশি দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ, ৮৫ শতাংশের বেশি মানুষকেই সে দেশে টিকার দুটি ডোজই দেওয়া হল।

আরও পড়ুন:  Bangladesh Covid-19 Surge: এরকম চলতে থাকলে হাসপাতালে আর বেডই ফাঁকা থাকবে না, আশঙ্কা বাংলাদেশে

ইউনিসেফ (UNICEF) ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ভুটানের এই টিকাদান কর্মসূচিকে সাফল্য হিসেবে তুলে ধরছে। ইউনিসেফের ভুটানে নিযুক্ত প্রতিনিধি উইল পার্কস (Will Parks) এই টিকাদান কর্মসূচিকে ভুটানের বড় সাফল্য হিসেবে চিহ্নিত করেছেন। তিনি বলেন, ভুটানের মতো ছোট একটি দেশে চিকিৎসক ও নার্সের স্বল্পতা রয়েছে। কিন্তু দেশটির রাজা ও সরকারের সুব্যবস্থাপনার কারণে এখানে টিকাদান প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, মার্চের শেষ দিকে ভারত সাড়ে পাঁচ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা ভুটানকে দিয়েছে। ভুটান এপ্রিলের শুরুর দিকেই দ্রুত এসব টিকার প্রথম ডোজ দেওয়া শুরু করে। প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার মধ্যে সময়ের ব্যবধান বাড়তে থাকায় ভুটান সরকার আরও টিকা (COVID-19 Vaccine) সরবরাহের জন্য আবেদন জানায়। ভুটানের আবেদনে সাড়া দেয় আমেরিকা, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, চিন এবং আরও বেশ কয়েকটি দেশ। আরও টিকা অচিরেই ভুটানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

দেশটিতে করোনাভাইরাসে এ পর্যন্ত ২ হাজার ৫০০ জনের কম সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে মাত্র দুজনের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid Origin: করোনার আসল উৎস? তা হলে এবার আমেরিকায় যাক WHO, জানিয়ে দিল চিন!