বেতনে অনিয়ম, পাইলটদের ৪৮ ঘণ্টার ধর্মঘটে অচল ব্রিটিশ এয়ারওয়েজ

কর্মবিরতির জেরে প্রবল সমস্যার সম্মুখীন হয়েছেন যাত্রীরা।

Updated By: Sep 9, 2019, 04:06 PM IST
বেতনে অনিয়ম, পাইলটদের ৪৮ ঘণ্টার ধর্মঘটে অচল ব্রিটিশ এয়ারওয়েজ

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা বিমান চালিয়েও পছন্দ মতো না বেতন। এই ইস্যুতে আগেও বার বার সরব হয়েছেন ব্রিটিশ এয়ারওয়েজের বিমানচালকরা। এবার সংস্থার বিরুদ্ধে কার্যত সম্মুখ সমরে নামলেন তাঁরা। আগামী ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করবে বিমানচালকদের সংগঠন ব্রিটিশ এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন।

বিমানচালকদের দাবিদাওয়া নিয়ে গত মাসেই সংস্থার সঙ্গে বচসায় জড়ায় বিমানচালকদের সংগঠন। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, বৃদ্ধি করতে হবে বেতনের অঙ্ক। কিন্তু সেই শর্ত মানতে অস্বীকার করে ব্রিটিশ এয়ারওয়েজ। তার পরেই ব্রিটিশ এয়ারওয়েজের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নেন বিমানচালকরা। "সেপ্টেম্বরে তিন দিন বিমান ওড়াবেন না কোনও বিমানচালক" সংস্থাকে রীতিমতো নোটিস দিয়ে জানিয়ে দেন তাঁরা।

এদিকে এত বড় অসামরিক বিমান সংস্থায় কর্মবিরতির জেরে প্রবল সমস্যার সম্মুখীন হয়েছেন যাত্রীরা। বিমানচালকরা বিমান ওড়াতে অস্বীকার করায় বাতিল করতে হয়েছে বহু ব্যক্তির উড়ান। তার জন্য ক্ষমা প্রার্থনাও করেছে ব্রিটিশ এয়ারওয়েজ। সোমবার সকালে একটি টুইট করে তারা জানায়, বিএএলপিএ-এর কর্মবিরতিতে পরিষেবা বিঘ্নিত হচ্ছে। বহু মাস ধরে বেতন সংক্রান্ত সমস্যাগুলি মেটানোর পরেও এরকম হওয়ায় তারা দুঃখিত। শুধু তাই নয়, এ বিষয়ে বিমানচালকদের সঙ্গে আলোচনাও করতে চেয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ।

 

বিমানচালকদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ইতিবাচক মনোভাব নিয়ে সংস্থা আলোচনা করতে রাজি তাঁরা। তবে, দাবি দাওয়া না মানলে জারি থাকবে কর্মবিরতি। 

.