স্বাভাবিক হচ্ছে করোনার উতসস্থল! চলছে বাস, নাগরিকদের উপর সরকার চাপাল দুটি শর্ত

করোনার মেকাবিলায় ভারতকে সবরকম চিকিত্সাজনিত সাহায্য করার আশ্বাস দিয়েছে চিন। 

Updated By: Mar 25, 2020, 09:06 PM IST
স্বাভাবিক হচ্ছে করোনার উতসস্থল! চলছে বাস, নাগরিকদের উপর সরকার চাপাল দুটি শর্ত

নিজস্ব প্রতিবেদন— ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে করোনার উত্সস্থল। শুরু হয়েছে বাস পরিষেবা। জানা গিয়েছে উহানের ১১৭টি বাস লাইনের পরিষেবা শুরু হয়েছে। ২৮ মার্চ থেকে ছটি মেট্রো লাইনের পরিষেবা শুরু হবে। এর পর ধীরে ধীরে সেখানকার আরও ৪২টি লাইনের মেট্রো সংযোগ হবে। তবে এখন থেকে কয়েক মাস বাস ও মেট্রোয় যাতায়াত করার সময় যাত্রীদের দুটি শর্ত মেনে চলতে হবে। সরকারি এই দুটি নির্দেশ প্রতিটি যাত্রীকে মানতে হবে। 

সরকারের দেওয়া দুটি নির্দেশ হল, এক, প্রতিটি যাত্রীকে আপাতত মাস্ক পরে যাতায়াত করতে হবে। দুই, প্রতিটি মেট্রো স্টেশনে চলবে থার্মাল চেক—আপ। যাতায়াতের সময় প্রতিটি যাত্রীকে শরীরের তাপমাত্রা মাপতে হবে। শরীরে তাপমাত্রার হেরফের হলে চিকিতসকার চেক—আপ করবেন। করোনা নিয়ে আতঙ্কের মাঝে চিনের বিদেশমন্ত্রী ওয়াই ই—র সঙ্গে কথা হয়েছে ভারতীয় বিদেশমন্ত্রী জয়প্রকাশের। ভারতে করোনা আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে চিন। তবে করোনার প্রকোপ আটকাতে কেন্দ্রীয় সরকারের উদ্যোগের প্রশংসা করেছে চিনের বিদেশমন্ত্রক।

আরও পড়ুন— ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু, পৃথিবীর উপর কি প্রভাব পড়বে?

করোনার মেকাবিলায় ভারতকে সবরকম চিকিত্সাজনিত সাহায্য করার আশ্বাস দিয়েছে চিন। করোনা এখন আন্তর্জাতিক সমস্যা। আর এই সমস্যার বিরুদ্ধে গোটা বিশ্বকে একাত্ম হয়ে লড়তে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সারা বিশ্বে করোনা এখন মহামারীর আকার নিয়েছে। তবে চিনে করোনার প্রকোপ ধীরে ধীরে কমছে। আর এই ব্যাপারে চিন সরকারের উদ্যোগের প্রশংসা করেছে ভারতীয় বিদেশমন্ত্রক।