'জেনারেল রাওয়াত এক চিরস্মরণীয় ব্যতিক্রমী নেতা', সেনাসর্বাধিনায়কের মৃত্যুতে শোকবার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

জেনারেলের মৃত্যুতে শোকস্তব্ধ ভারতের পাশে এসে দাঁড়াল মার্কিন যুক্তরাষ্ট্র।

Updated By: Dec 9, 2021, 11:51 AM IST
'জেনারেল রাওয়াত এক চিরস্মরণীয় ব্যতিক্রমী নেতা', সেনাসর্বাধিনায়কের মৃত্যুতে শোকবার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদন: তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ কপ্টার দুর্ঘটনায় বুধবার চিরঘুমের দেশে চলে গিয়েছেন সস্ত্রীক বিপিন রাওয়াত। ভারতের তিন সেনার সর্বাধিনায়ক পদে আসীন ছিলেন তিনি। জেনারেলের মৃত্যুতে শোকস্তব্ধ ভারতের পাশে এসে দাঁড়াল মার্কিন যুক্তরাষ্ট্র। বিপিন রাওয়াতের মৃত্যুতে শোকবার্তা জানিয়েছে বাইডেনের দেশের উচ্চপদস্ত আধিকারিক থেকে সেনাপ্রধানেররা। জেনারেল রাওয়াতের মৃত্যুর খবর সরকারিভাবে জানান হতেই বুধবার যুক্তরাষ্ট্রের সচিব অ্যান্টনি ব্লিনকেন এবং প্রতিরক্ষা সচিব শোকবার্তা জানিয়েছেন। 

অ্যান্টনি ব্লিনকেন বলেন, "আমরা মর্মাহত। ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রী ও সহকর্মীদের এমন আকস্মিক মৃত্যুতে আমরা শোকস্তব্ধ। আমরা জেনারেল রাওয়াতকে সবসময় মনে রাখব এক ব্যতিক্রমী নেতা হিসেবে। যিনি দেশের হয়ে কাজ করে গিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের প্রতিরক্ষা সম্পর্ক অটুট রাখতে তাঁর ভূমিকা কোনওদিন ভুলে যাওয়ার নয়।" 

আরও পড়ুন: Bipin Rawat-এর প্রয়াণে শোকজ্ঞাপন মার্কিন দূতাবাসের

বাইডেন সরকারের প্রতিরক্ষাসচিব অস্টিনের কথায়, "জেনারেল রাওয়াত মার্কিন-ভারত প্রতিরক্ষার ক্ষেত্রে একটি চিরস্মরণীয় চিহ্ন রেখে গেছেন। ভারতীয় সশস্ত্র বাহিনীকে একক অংশ হিসেবে একটি ওয়ারফাইটিং সংস্থায় রূপান্তরের কেন্দ্রে পরিণত করেছিলেন জেনারেল রাওয়াত।" স্মৃতিচারণ করে অস্টিন এও জানান  চলতি বছরেই রাওয়াতের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনেও রাওয়াতের ভূমিকার প্রশংসা উঠে আসে মার্কিনী সচিবদের মন্তব্যে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App